মেইন ম্যেনু

সাপাহারে চলছে গম কাটা ও মাড়াই কাজ: চাষিদের মধ্যে উৎকণ্ঠা

বুলবুল চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত নওগাঁর সাপাহার উপজেলায় চলতি মৌসমে ব্যাপক গমের চাষাবাদ হয়েছে। শেষ মুহুর্তে মাঠের পাকা গম কাটা মাড়াই কাজ চাষিরা উৎসব আমেজে চালিয়ে গেলেও উৎপাদিত গমের ন্যায্য মুল্য প্রাপ্তি নিয়ে উপজেলার গম চাষিদের মাঝে দেখা দিয়েছে উৎকণ্ঠা।

উপজেলা কৃষি কর্মকর্তা এএফএম গোলাম ফারুক হোসেন জানান চলতি মৌসুমে এ উপজেলায় প্রায় ৮ হাজার ৫শত ৫০হেক্টর জমিতে গমের চাষাবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় গম উৎপাদন নির্ধারিত লক্ষ মাত্রা ছাড়িয়ে যাবার সম্ভাবনা রয়েছে। এ উপজেলার ৬ টি ইউনিয়নের দিগন্ত জোড়া মাঠে এখন সোনালী রঙ্গের পাকা গমের সম্ভার দেখে চোখ জুড়িয়ে যায়।

প্রতি বছরের ন্যায় এবারেও গম কাটা মাড়াই কাজের জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন হাজার হাজার কৃষি শ্রমিকের আগমন ঘটছে। শেষ পর্যন্ত যদি কোন প্রাকৃতিক বিপর্যয় না হয় তাহলে চাষিরা গমের বাম্পার ফলন ঘরে তুলতে পারবে।

চাষিরা জানান প্রতি বিঘায় এবছর ১২-১৫ মন হারে গমের ফলন হচ্ছে। সাপাহার উপজেলার সকল হাট বাজার সমুহে নতুন গম উঠতে শুরু করেছে। বর্তমানে আড়ৎ গুলোতে নতুন গম প্রতি মন ৬৫০ টাকা থেকে ৭১০ টাকা দরে বেচা কেনা হতে দেখা গেছে। সরকারি ভাবে গম ক্রয় বিক্রয়ের সিদ্ধান্ত ও বাজার মুল্য এখন পর্যন্ত নির্ধারণ না হওয়ায় উপজেলার প্রান্তিক চাষিদের মাঝে উৎপাদিত গমের ন্যায্য বাজার মুল্য প্রাপ্তি নিয়ে উৎকণ্ঠা বিরাজ করছে।






মন্তব্য চালু নেই