মেইন ম্যেনু

সাবধান! বাজারে এসেছে নকল প্লাস্টিক চাল (ভিডিওসহ)

নকল ডিম নিয়ে হৈ চৈ তো কেবল শুরু। এই নিয়ে মানুষের মধ্যে শঙ্কা, বিভ্রান্তির ফয়সালা না হতেই এবার নতুন আতঙ্ক হয়ে এলো নকল চাল! প্লাস্টিকের তৈরি এই চালও দেখতে হুবহু আসল চালের মতোই। অভিযোগে জানা যায়, ভারতের বাজারে দেদারসে বিকোচ্ছে এই সস্তার চাল।

সম্প্রতি ভারতের কেরালায় এমন নকল চাল প্রথমে নজরে আসে। তখনই খোঁজ নিয়ে জানা যায়, চীন থেকে এই নকল চালের ব্যাপক আমদানি হচ্ছে।

প্লাস্টিকের সঙ্গে আলু ও মিষ্টি আলু মিশিয়ে তৈরি হচ্ছে এই নকল চাল। সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামেও যাচ্ছে এই চাল। বাংলাদেশের বাজারেও যে নেই, কে বলতে পারে! অভিযোগ উঠেছে, নকল ডিমের মতো একইভাবে নকল প্লাস্টিকের চালে এশিয়ার বাজার ধরে নিতে যাচ্ছে চীন।

এমনকি যারা চালের কারবারি, দিনরাত চাল নিয়ে ঘাঁটাঘাঁটি করেন, তারাও ধরতে পারছেন না চীনের এই চালাকি।

আর পাঁচটা চাইনিজ জিনিস যেমন সস্তায় মেলে, তেমন সস্তায় চাল কিনে ব্যাপক মুনাফা করতে সেই নকল চালই বিক্রি করছেন ব্যবসায়ীরা। রান্নার আগে আপনিও বুঝতে পারবেন না, সেটা প্লাস্টিকের কিনা। পাশাপাশি রেখে আসল-নকল বোঝার উপায় নেই। রান্না করার পর বুঝবেন, ভাতটা মনমতো হয়নি। সেই স্বাদও পাবেন না।

এদিকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাবধান করে জানিয়েছেন, এই প্লাস্টিকের চাল শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। নিয়মিত খেলে মৃত্যুও হতে পারে।






মন্তব্য চালু নেই