মেইন ম্যেনু

সাবান ছাড়াই প্রাকৃতিক ৫ উপায়ে পরিষ্কার করুন ত্বক

ত্বক সুস্থ রাখার পূর্ব শর্ত হল ত্বক পরিষ্কার রাখা। আর ত্বক পরিষ্কার রাখার জন্য আমরা সাধারণত সাবান অথবা ফেসওয়াশ ব্যবহার করে থাকি। অনেকের অ্যালার্জির কারণে সাবান ব্যবহার করা নিষেধ থাকে। আবার ফেসওয়াশ বেশি ব্যবহারে ত্বক হয়ে উঠে রুক্ষ। সাবান ও ফেসওয়াশ ছাড়াও প্রাকৃতিক উপায়ে ত্বক পরিষ্কার করা সম্ভব। এমন কিছু উপায় জেনে নেওয়া যাক আজকের ফিচার থেকে।

১। দুধ
ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বক হাইড্রেট করতে দুধ খুব ভাল কাজ করে থাকে। কাঁচা দুধ এক্ষেত্রে বেশ কার্যকরী। একে প্রাকৃতিক পরিষ্কারকও বলা হয়, যা ত্বকের জ্বালাপোড়া এবং ক্ষত আরোগ্য করে থাকে।

২। চিনি
ত্বক স্ক্রাবিং করতে চিনি ব্যবহার করা হয়ে থাকে। চিনি গুঁড়ো করে নিন। এবার চিনি গুঁড়োর সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। প্রাকৃতিক এক্সফলিয়েট হিসেবে এটি কাজ করবে। চিনি ত্বকের মৃত কোষ দূর করে দিবে আর অ্যালোভেরা জেল ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

৩। ওটমিল
ওটমিল বেস্ট প্রাকৃতিক পরিষ্কারক। বিশেষত সেনসেটিভ ত্বকের জন্য এটি বেশ কার্যকরী। ১/৪ কাপ ওটমিল গুঁড়ো করে নিন। অল্প পরিমাণে পানি অথবা তেল অথবা অ্যালোভেরা জেলের সাথে ওটমেইল গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগিয়ে নিন। গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

৪। মধু
মধুর হাইড্রেডটিং উপাদান ত্বককে নরম কোমল করে তুলে। এর উপাদানসমূহ ত্বকের জ্বালাপোড়া, চুলকানি রোধ করে থাকে। বিশুধ মধু দিয়ে ত্বক কিছুক্ষণ ম্যাসাজ করুন। মধু ত্বকে কিছুক্ষণ রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন।

৫। লেবু
দুধ অথবা টকদইয়ের সাথে লেবুর রস মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। আপনি চাইলে শুধু লেবুর রস দিয়ে ত্বক ম্যাসাজ করে নিতে পারেন। ম্যাসাজের পর এটি ত্বকে কিছুক্ষণ রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি ত্বকে একটি ফ্রেশ সতেজ লুক দিবে।






মন্তব্য চালু নেই