মেইন ম্যেনু

সাবেক প্রেমিক অফিসের নতুন সহকর্মী হলে কী করবেন?

সকালে খুব তাড়াহুড়া করে অফিসে গিয়ে কাজ করছেন। কাজের ভীষণ চাপ। হঠাৎ করেই দেখলেন অফিসের বস আপনার সাবেক প্রেমিককে নিয়ে হাজির।

আপনার নতুন সহকর্মী হিসেবে বস তাকে পরিচয় করিয়ে দিলেন। এর থেকে ভয়ংকর ঘটনা আর কিছু হতে পারে বলে মনে হয় না। এমন পরিস্থিতিতে পড়লে কী করবেন?

চাকরি ছেড়ে চলে যাওয়া তো সম্ভব না। তাই একটু বুদ্ধি খাটিয়ে পরিস্থিতি সামলে নিন। এ ক্ষেত্রে টাইমস অব ইন্ডিয়ার এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

১. পুরোদমে পেশাদার হতে শিখুন। নিজের ব্যক্তিগত সমস্যার প্রভাব অফিসে না পড়াই ভালো। অবশ্য সাবেক প্রেমিক সামনে থাকলে এটা মেনে চলা বেশ কঠিন। এ ক্ষেত্রে সাবেক প্রেমিককে শুধু একজন সাধারণ সহকর্মীই ভাবুন।

২. নিজেরা আগের সমস্যা নিয়ে অফিসে কথা বলবেন না। যদি সাবেক প্রেমিক এ বিষয়ে কথা বলতে চায়, তাহলে বুদ্ধি করে এড়িয়ে চলুন। তবে খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। এতে সম্পর্ক আরো তিক্ত হয়ে যাবে।

৩. অন্য সহকর্মীদের সঙ্গে তার বিরুদ্ধে কথা না বলাই ভালো। ভুলে যাবেন না, অফিসের সবাই জেনে গেলে সমস্যা আপনাদের দুজনেরই হবে। তাই তার বদনাম সবার কাছে বলার কোনো প্রয়োজন নেই।

৪. আপনাদের দুজনের মধ্যে এখন আর আগের মতো সম্পর্ক নেই। তাই সে নতুন করে অফিসে কার সঙ্গে সম্পর্ক করছে বা কার সঙ্গে ঘন ঘন কথা বলছে, এগুলো দেখার কোনো প্রয়োজন নেই। এই বাড়তি চাপ মাথায় নিলে আপনিই ঠিকমতো কাজ করতে পারবেন না।

৫. যদি সে আপনাকে এড়িয়ে চলে, তাহলে রাগের মাথায় তার কাছে জানতে চাইবেন না যে, কেন সে এমন করছে। এতে নিজেদের মধ্যে কথাকাটাকাটি হতে পারে, যা অফিসের পরিবেশ নষ্ট করতে পারে।

৬. স্বাভাবিকভাবে অন্য সহকর্মীদের মতো তার সঙ্গে কথা বলুন। নতুন করে তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুললে আগের ক্ষোভ-রাগ সব দূর হয়ে যাবে।

৭. এমন পরিস্থিতিতে পড়লে সাবেক প্রেমিকের কাছে ফিরে না যাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। এতে আবারও বিচ্ছেদ হওয়ার আশঙ্কা থাকবে আর নিজের চাকরিটাও হারাতে হতে পারে।






মন্তব্য চালু নেই