মেইন ম্যেনু

সাবেক যৌনকর্মীদের পাশে পোপ ফ্রান্সিস

সাবেক ২০ যৌনকর্মীর খোঁজখবর নিতে ইতালির রাজধানী রোমের একটি আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেছেন পোপ ফ্রান্সিস। তিনি অনেকটা আকস্মিকভাবেই সাবেক ওই যৌনকর্মীদের সঙ্গে দেখা করেছেন। খবর বিবিসির।

সাবেক ওই যৌনকর্মী নারীদের তাদের দালালদের কাছ থেকে উদ্ধার করে ক্যাথলিক দাতব্য প্রতিষ্ঠানের অধীনে রোমের একটি অ্যাপার্টমেন্টে রাখা হয়েছে। এদের মধ্যে কেউ আফ্রিকা আবার কেউ ইউরোপের বিভিন্ন দেশের নাগরিক। এদের নিজেদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে পাচার করেছে দালালরা।

ওই নারীদের সঙ্গে এক ঘণ্টার বেশি সময় ধরে কথা বলেছেন ৭৯ বছর বয়সী খ্রিস্টান ধর্মের নেতা পোপ ফ্রান্সিস। ওই নারীদের সঙ্গে কথা বলার সময় পোপ বলেন, মানবপাচার মানবতাবিরোধী অপরাধ। এই অপরাধের জন্য কঠোর শাস্তি পাওয়া উচিত।

পোপ ফ্রান্সিস ওই নারীদের পাশে বসে তাদের দুঃখ-কষ্টের কথা শোনেন। সেসময় ওই নারীরা তাদের জোর করে যৌনকর্মে বাধ্য করার করুণ কাহিনী বর্ণনা করেন। ওই নারীদের মধ্যে নাইজেরিয়ার সাতজন, রোমানিয়ার ছয়জন, আলবেনিয়ার চারজন এবং বাকিরা ইতালি, তিউনিসিয়া এবং ইউক্রেনের নাগরিক।

পাচার হওয়া এসব নারীদের বয়স ৩০য়ের মতো। এসব নারীদের ওপর অমানসিক শারীরিক নির্যাতন চালানো হয়েছে। তবে তারা এখন সুরক্ষিত আছেন।

চাকরি দেওয়ার কথা বলে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে এসব নারীদের পাচার করা হয়েছিল। পোপ ফ্রান্সিস এসব নারীদের নতুন করে বেঁচে থাকার উৎসাহ দিয়েছেন। তিনি তাদের মনোবলকে আরো দৃঢ় করে সামনের দিনগুলো মোকাবেলা করতে প্রস্তুত হতে বলেছেন।






মন্তব্য চালু নেই