মেইন ম্যেনু

সামরিক বাহিনীর নারী-পুরুষের জীবনের বিনিময়ে স্বাধীনতা ফিরে পেয়েছি : ওবামা

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে প্রেসিডেন্ট বারাক ওবামা সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। আতশবাজি আর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান আর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গত শনিবার পালিত হয় ২৩৯তম স্বাধীনতা দিবস।
স্বাধীনতা দিবস উপলক্ষে প্রেসিডেন্ট ওবামা বলেন, স্বাধীনতা বিনামূল্যে পাওয়া যায়নি। মার্কিন সামরিক বাহিনীর পুরুষ ও নারীদের জীবনের বিনিময়ে যুক্তরাষ্ট্র তার স্বাধীনতা ফিরে পেয়েছে। শনিবার আতশবাজি খেলা উদ্বোধনের আগে একটি শপিংমলে ওবামা একথা বলেন। এসময় তার সঙ্গে স্ত্রী মিশেল ওবামাও উপস্থিত ছিলেন।
স্বাধীনতা যুদ্ধের সময় সামরিক বাহিনীর পরিবারের সদস্যদের জন্য হোয়াইট হাউস নিরাপত্তার শঙ্কা থাকলেও উৎসাহ-উদ্দীপনার কমতি ছিলনা সাধারণ মানুষের মধ্যে। স্বাধীনতা দিবসে খাবারের মধ্যে জনপ্রিয় ছিল হটডগ। ওয়াশিংটন, নিউ ইয়র্কসহ সারা দেশে মানুষ দিবসটি পালনে বাইরে বেরিয়ে আসে। বোস্টনের চার্লস নদীর কাছে আয়োজিত কনসার্টে অংশ নেন হাজার হাজার মানুষ। সেখানে আতশবাজির খেলায় মগ্ন হন মানুষ। স্বাধীনতার সময়ের রাজ্যগুলোতে সবচেয়ে বেশি আমেজ বিরাজ করছিল।
রান্না জাতীয় রিটেইল ফেডারেশনের তথ্যমতে, প্রতি বছরের ৪ ঠা জুলাই ৬৮ শতাংশ আমেরিকান জনগণ বারবিকিউ বা অন্য উপায়ে বনভোজনের আয়োজন করে। গত বছর এ বাবদ দেশটিতে প্রাপ্ত বয়স্করা ব্যয় করেছিল ৫ কোটি ৯০ লাখ ডলার যা ২০১১ সালের তুলনায় ২০ লাখ ডলার কম। ন্যাশনাল হট ডগ ও সসেজ কাউন্সিলের তথ্যমতে, ওই একদিনেই ১৫ কোটি ৫০ লাখ ডলারের হট ডগ বিক্রি হয় যুক্তরাষ্ট্রে। ১৭৭৬ সালের ৪ জুলাই যুক্তরাষ্ট্র ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।






মন্তব্য চালু নেই