মেইন ম্যেনু

সারচার্জের সীমা বাড়ছে

২০১৫-১৬ অর্থবছরের বাজেটে সম্পদশালীদের জন্য সুখবর থাকছে। সম্পদ কর বা সারচার্জের সীমা দুই কোটি টাকা থেকে বাড়িয়ে সোয়া দুই কোটি টাকা করা হচ্ছে। এর সঙ্গে ন্যূনতম সারচার্জের হার নির্ধারণ করে দেওয়া হচ্ছে। অর্থ আইন, ২০১৫ তে বিষয়টি উল্লেখ থাকবে।

প্রস্তাবিত অর্থ আইন অনুযায়ী, সারচার্জের সীমা দুই কোটি ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। দুই কোটি ২৫ লাখ টাকা থেকে ১০ কোটি টাকার কম সম্পদ হলে ১০ শতাংশ, ১০ কোটির বেশি কিন্তু ২০ কোটি টাকার কম হলে ১৫ শতাংশ, ২০ কোটি টাকার বেশি কিন্তু ৩০ কোটি টাকার কম হলে ২০ শতাংশ এবং সম্পদের মূল্য ৩০ কোটি টাকার বেশি হলে ২৫ শতাংশ সারচার্জ দিতে হবে। তবে নীট সম্পদের মূল্য দুই কোটি ২৫ লাখ টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ কোনোভাবেই তিন হাজার টাকার কম হবে না।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, ২০১৩-১৪ অর্থবছরে ১০ হাজার ১৫২ ব্যক্তি সারচার্জ দিয়েছেন। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ২০৮ কোটি ৩৯ লাখ টাকা। যা গত অর্থবছরের তুলনায় ১৪৮ কোটি টাকা বেশি।

২০১১-১২ অর্থবছরে সারচার্জ দিয়েছেন ৪ হাজার ৪৪৬ জন করদাতা। এর বিপরীতে এনবিআর কর পেয়েছে ৪৪ কোটি ৬২ লাখ টাকা। অন্যদিকে ২০১২-১৩ অর্থবছরে করদাতা ছিলেন ৫ হাজার ৬৬২ জন। যারা তাদের সম্পদের ওপর ১০ ও ১৫ শতাংশ হারে সারচার্জ দিয়েছেন। এতে এনবিআর রাজস্ব পেয়েছে ৬০ কোটি ৩৬ লাখ টাকা।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই