মেইন ম্যেনু

সারাদিনের জন্য বাইরে গেলে ব্যাগে যে জিনিসগুলো রাখা প্রয়োজন

কাছাকাছি কোথাও অল্প সময়ের জন্য গেলে আপনার হ্যান্ড ব্যাগে তেমন প্রয়োজনীয় কিছু না থাকলেও চলে। কিন্তু শীতকাল মানে বেড়ানোর মৌসুম আর এই সময়ে সকলেরই খুব ঘোরাঘুরি করা হয়। তাচারা কর্মসূত্রে সারাদিন বাইরে থাকার ব্যাপারটি তো আছেই। সারাদিনের জন্য বাইরে কোথাও যাচ্ছেন? তাহলে আপনার হ্যান্ড ব্যাগে কিছু প্রয়োজনীয় জিনিষ অতি অবশ্যই রাখা উচিৎ। সেই জিনিষ গুলোর তালিকা আজ আমরা জেনে নেব।

১। মানিব্যাগ

আপনার হ্যান্ড ব্যাগের ভেতরে ছোট একটি পার্স বা মানিব্যাগ রাখুন যেখানে টাকার পাশাপাশি আপনার জরুরী যোগাযোগের নম্বর ও ঠিকানা রাখুন। আপনার ও পরিবারের সদস্যদের কার্ড রাখুন। যদি নিয়মিত কোন ঔষধ সেবন করে থাকেন তাহলে সেই ঔষধের নাম ও সেবন প্রণালী নোট করে রাখুন। মানিব্যাগে খুচরা টাকা বা পয়সা রাখতে ভুলবেননা।

২। সেল ফোন

বর্তমানে সেল ফোন শুধু মানুষের সাথে কথা বলার জন্যই না আরও অনেক কাজেই ব্যবহৃত হচ্ছে। আপনি হয়তো কোন পেমেন্ট সিস্টেম ইন্সটল করেছেন, মোবাইলের ক্যালেন্ডারে কোন অ্যালারট সেটআপ দিয়ে রেখেছেন, কাজের কোন তালিকা করে রেখেছেন ইত্যাদি নানা কাজে ব্যবহৃত হয় ফোন। আপনার পার্সোনাল ট্রেইনার বা ফিটনেস ট্রাকার হিসেবেও কাজ করতে পারে আপনার মোবাইলটি। তাই মোবাইলটি নিতে ভুলবেননা এবং সেই সাথে পোর্টেবল চার্জারটি ব্যাগে রাখতে ভুলবেন না।

৩। মেকআপের সরঞ্জাম

সব মহিলাদের ব্যাগেই মেকআপের সরঞ্জাম রাখার একটি ছোট ব্যাগ থাকা উচিৎ, যাতে একটি লিপস্টিক, একটি আই লাইনার, একটি লিপবাম, ছোট একটি আয়না, চিরুনি ও পাউডার থাকবে।

৪। নেইল ফাইলার

প্রত্যেকের ভ্যানিটি ব্যাগেই একটি নেইল ফাইলার রাখা উচিৎ। তাহলে আর ভাঙ্গা নখ নিয়ে ঘুরতে হবেনা।

৫। চকলেট

হঠাৎ করে এমন কোন পরিস্থিতিতে পরে গেলেন যা আপনি আশা করেননি। সেই সময়ে আপনার এনার্জি বৃদ্ধি করবে চকলেট। তাই কিছু ডার্ক চকলেট আপনার হ্যান্ড ব্যাগে রাখুন। হুট করে ব্লাড সুগার কমে যাওয়াও প্রতিরোধ করবে এটি।

৬। সেফটিপিন

তাৎক্ষণিক প্রয়োজন যেমন- বোতাম খুলা যাওয়া বা কাপড় ছিঁড়ে গেলে সেফটিপিন দিয়ে জোড়া লাগানো যায় অথবা আপনার নেকলেসটি হয়তো ছিঁড়ে গেলো হঠাৎ করেই- ইত্যাদি নানা কাজে লাগতে পারে সেফটিপিন। তাই আপনার হ্যান্ড ব্যাগে সেফটিপিন রাখতে ভুলবেন না।

৭। ব্যান্ড এইড

শুধুমাত্র কেটে যাওয়া বা আঁচড়ের জন্যই না আপনার গোড়ালির সুরক্ষায় ও কাজে লাগতে পারে ব্যান্ড এইড। নতুন জুতা পরলে অনেক সময় পায়ের গোড়ালি ছিলে যায়, তাই নতুন জুতা পরার আগে গোড়ালিতে ব্যান্ড এইড লাগিয়ে নিতে পারেন। কয়েকটি ব্যান্ড এইড আপনার হ্যান্ড ব্যাগে রেখে দিন।

৮। ব্লটিং পেপার

মুখের অতিরিক্ত ঘাম, তেল ও ধুলোময়লা মোছার জন্য ব্লটিং পেপার চমৎকার কাজ করে। তাই ব্লটিং পেপার রাখুন আপনার হ্যান্ড ব্যাগে।

৯। হ্যান্ড স্যানিটাইজার

যদি আপনি পাবলিক কোন ট্রান্সপোর্টে চলাচল করেন তাহলে আপনার হ্যান্ড ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। ভিটামিন ই বা ময়েশ্চারাইজিং উপাদান সমৃদ্ধ পরিষ্কারক ব্যবহার করুন যাতে হাত শুকিয়ে না যায়।

১০। টিস্যু বা রুমাল

আপনার হ্যান্ড ব্যাগে টিস্যু বা রুমাল রাখতে ভুলবেননা একেবারেই। না হলে হঠাৎ করে হাঁচি আসলে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে পারেন।

সর্বোপরি আপনার হ্যান্ড ব্যাগে যে জিনিষটি সব সময় থাকা উচিৎ তা হল একটি কলম ও একটি নোটপ্যাড। যেকোন সময় কারো ঠিকানা বা প্রজেক্ট ম্যাটেরিয়ালের তথ্য লিখে রাখার প্রয়োজন হতে পারে আপনার। তাই এগুলো অবশ্যই সঙ্গে রাখবেন। এছাড়াও আপনার বাসার চাবি নিতে ভুলবেন না যেন।






মন্তব্য চালু নেই