মেইন ম্যেনু

সাড়ে সাত লাখ পুরাতন টিআইএনধারীকে খুঁজছে এনবিআর

প্রায় সাড়ে সাত লাখ পুরাতন টিআইএনধারী করদাতা খুঁজতে মাঠে নেমেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

যে সব পুরাতন টিআইএনধারী এখনো ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (ই-টিআইএন) গ্রহণ করেননি তাদের সনাক্তে কাজ করছে প্রতিষ্ঠানটি। এনবিআরের একটি উর্ধ্বতন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এনবিআর সূত্রে জানা যায়, নতুন ইলেকট্রনিক টিআইএন রেজিস্ট্রেশন সিস্টেম প্রবর্তনের দুই বছরের বেশি সময় পেরিয়ে গেলেও এখনো প্রায় সাড়ে সাত লাখ পুরানো টিআইএনধারী করদাতা ই-টিআইএন গ্রহণ করেননি। তাই প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুরাতন টিআইএনধারীদের সনাক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে এনবিআর শক্ত অবস্থানে রয়েছে। এরই মধ্যে এনবিআরের আয়কর বিভাগ থেকে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট অফিসগুলোকে পুরাতন টিআইএনধারী করদাতাদের সর্বশেষ তথ্য জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

এনবিআর ২০১৩ সালের ১ জুলাই থেকে ই-টিআইএন রেজিস্ট্রেশন চালু করে। এতে পুরাতন ১০ ডিজিটের পরিবর্তে ১২ ডিজিটের ই-টিআইএন নম্বর নিতে হবে। ওই একই প্রক্রিয়ায় নতুন করদাতারা অর্ন্তভুক্ত হবেন। আর সরকারি ও বেসকারি  বিভিন্ন  সার্ভিসের ক্ষেত্রে ওই ই-টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে।

এ বিষয়ে এনবিআরের একটি সূত্রে জানা যায়, পুরাতন টিআইএনধারীদের সনাক্ত করা ক্ষেত্রে আয়কর বিভাগে মাঠ পর্যায়ের অফিস থেকে প্রথমে অনিবন্ধনকৃত টিআইএনধারীদের তাদের নিজ নিজ ঠিকানায় নোটিশ প্রেরণ করা হবে। যদি তারা নোটিশের কোন জবাব না দেন তাহলে পরবর্তীতে সংশ্লিষ্ট ফিল্ড অফিসাররা পুরাতন টিআইনধারীদের বিরুদ্ধে সরেজমিনে অভিযান চালাবে।

সূত্রটি আরো জানায়, এরই মধ্যে অনেক পুরাতন টিআইএনধারীকে নোটিশ পাঠানো হলেও কোন উত্তর মেলেনি। এমনকি পুরাতন টিআইএনধারীদের দেওয়া ঠিকানায় সরেজমিনে অভিযান চালিয়ে সংশ্লিষ্টদের বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি। আবার কোনো কোনো টিআইনধারীর বিষয়ে তথ্য পাওয়া গেলেও তাদের করযোগ্য আয় না থাকায় নতুন ই-টিআইএন গ্রহণ করেননি। খুব শিগগিরই এ বিষয়ে পরিপূর্ণ রিপোর্ট সংগ্রহ করে এনবিআর থেকে পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে এনবিআরের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, এনবিআর থেকে ই-টিআইএন রেজিষ্ট্রেশন না করা পুরাতন টিআইনধারীদের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে যাদের বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি তাদের টিআইএন নম্বর ব্লক করা হয়েছে।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুসারে ই-টিআইএন হোল্ডারদের কিছু ব্যতিক্রম বাদে আয়কর রিটার্ন জমা দেওয়ার বিধান রয়েছে। রাইজিংবিডি



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই