মেইন ম্যেনু

সিআইপি কার্ড পাচ্ছেন ১০ প্রবাসী বাংলাদেশি

অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি)র খেতাব পেতে যাচ্ছেন ১০ প্রবাসী বাংলাদেশি। এর মধ্যে একই পরিবারের দুই ভাই ও স্বামী-স্ত্রী এই স্বীকৃতি পেতে যাচ্ছেন। তাদেরকে আগামীকাল মঙ্গলবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এ সম্মাননা প্রদান করবেন।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবারে সংযুক্ত আরব আমিরাত থেকে তিনজন নির্বাচিত হয়েছেন- তার মধ্যে দু’জন একই পরিবারের দুইভাই। ওমান থেকে নির্বাচিত হয়েছেন তিনজন, যারা একই পরিবারের অর্থাৎ স্বামী-স্ত্রী ও ভাই। ইতালি থেকে নির্বাচিত তিনজনের মধ্যে দু’জন পরস্পরের ভাই এবং বাহরাইন থেকে একজন সিআইপি হিসেবে নির্বাচিত হয়েছেন।

নির্বাচিত ১০ জনের বাংলাদেশের ঠিকানা পর্যালোচনায় দেখা যায়, এর মধ্যে চারজন অর্থাৎ মোহাম্মদ কামাল পাশা, মোহাম্মদ শাহজাহান মিয়া, মোছাম্মদ সাজেদা নুর বেগম ও মোহাম্মদ শফি উদ্দিনের বাড়ি চট্টগ্রামে। মোহাম্মদ মাহতাবুর রহমান ও মোহাম্মদ অলিউর রহমানের বাড়ি সিলেটে। মোহাম্মদ ইদ্রিছ ও জাহাঙ্গীর হোসেনের বাড়ি ঢাকায়। আবুল কালামের বাড়ি কুমিল্লায় এবং ওহিদ মোল্লার বাড়ি মাদারীপুর জেলায়।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, নির্বাচিত এই ১০ ব্যক্তি একবছর পর্যন্ত রাষ্ট্রের বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন। এর মধ্যে রয়েছে- প্রদত্ত কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের সুযোগ, দেশে-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার, জাতীয় বিভিন্ন দিবসে বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ, ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার, বিমানবন্দরের ভিআইপ লাউঞ্জ ব্যবহারের সুবিধা, পরিবারের সদস্যসহ নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধাপ্রাপ্তিতে অগ্রাধিকার এবং বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের সমান সুযোগ-সুবিধা দেয়া হবে।

নীতিমালা অনুযায়ী মূলত তিন ক্যাটাগরিতে সিআইপি নির্বাচন করা হয়। এরমধ্যে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়গকারী ১০ জন, যাদের ন্যূনতম বিনিয়োগ হতে হবে ৫ লাখ ডলার। দ্বিতীয় ক্যাটাগরি বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ১০ জন, যাদের ন্যূনতম মুদ্রা প্রেরণ হতে হবে দেড় লাখ ডলার। বাংলাদেশি পণ্যের আমদানিকারক, যাদের ন্যূনতম আমাদানি হতে হবে ৫ লাখ ডলার।

এই তিন ক্যাটাগরির মধ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ১০ জনকে সিআইপি মর্যাদা দিয়ে থাকেন। এই ক্যাটাগরিতে আবেদন পড়েছিল ৩৪ জনের। যাদের মধ্য থেকে ১০ জনকে সিআইপি (অনাবাসী বাংলাদেশি) নির্বাচন করে করা হয়েছে।






মন্তব্য চালু নেই