মেইন ম্যেনু

সিটি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের ৩০০ ভোটারের সমর্থন লাগবে

আসন্ন কুমিল্লা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচনী বিধিমালা ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে স্বতন্ত্র প্রার্থী হতে ৩০০ ভোটারের সমর্থনযুক্ত তালিকা দেওয়ার বিধান রাখা হয়েছে।

সেই সঙ্গে স্পিকার, মন্ত্রী ও সমমর্যাদার ব্যক্তি, সংসদ সদস্য ও অন্যান্য সিটি মেয়রদের নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হবে।

এ বিষয়ে বৃহস্পতিবার ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, দলভিত্তিক প্রথম সিটি নির্বাচন করতে বিধিতে সংশোধনী আনা হচ্ছে। দলের প্রত্যয়নে দলীয় মনোনয়ন নিতে হবে, স্বতন্ত্র প্রার্থী হতে ৩০০ ভোটারের সমর্থনযুক্ত তালিকা জমা দিতে হবে।

তিনি বলেন, আচরণবিধির সংশোধনেও সম্মতি এসেছে কমিশন থেকে। এক্ষেত্রে নানা নিষেধাজ্ঞার সঙ্গে যুক্ত হয়েছে প্রচারে যেতে পারবেন না মন্ত্রী ও সমমর্যাদার ব্যক্তি, এমপি এবং অন্যান্য সিটির মেয়ররাও।

স্থানীয় সরকারের সিটি, উপজেলা, পৌর ও ইউনিয়ন পরিষদ (ইউপি) ভোট দলীয়ভাবে করতে গত বছরের নভেম্বরে বিল পাস হয়। এরপর ডিসেম্বরে পৌরসভা ও চলতি বছরের ফেব্রুয়ারি-জুনে দলীয়ভাবে ইউপি ভোট হয়।

দলভিত্তিক পৌর মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীদের ১০০ ভোটারের সমর্থন লেগেছে। ইউপিতে কোনো শর্তারোপ করা হয়নি চেয়ারম্যানে পদে স্বতন্ত্র প্রার্থিতায়। সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে বিধি সংশোধন কাজ শেষ করে প্রয়োজনীয় প্রস্তুতি শেষে নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে হাত দিতে চায় ইসি।






মন্তব্য চালু নেই