মেইন ম্যেনু

সিনেমা ডাউনলোডের সাইট টরেন্টজ বন্ধ

জনপ্রিয় পাইরেসি ওয়েবসাইট কিকঅ্যাস টরেন্টজ বন্ধ হওয়ার পর এবার মেটা-সার্চ ইঞ্জিন টরেন্টজ বন্ধ হয়ে গেল। তবে কোনো অভিযোগ বা পুলিশি হামলা-তলবে নয়, অনেকটা নীরবেই যেন বন্ধ করে দেওয়া হয়েছে টরেন্টজ ডট ইইউ। টরেন্টজে গেলে একটি ছোট্ট বার্তা দেখা যাচ্ছে, ‘টরেন্টজ সব সময়েই আপনাদের ভালোবাসবে। বিদায়।’ টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা গেল, ওয়েবসাইটটির স্বত্বাধিকারী এই বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

টরেন্টজ ফাইল খুঁজে পাওয়ার জন্য ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় এবং পুরোনো এই প্ল্যাটফর্মটির গোড়াপত্তন ২০০৩ সালে। প্রথমে টরেন্ট হোস্টিং সাইট হিসেবে কাজ করলেও পরে এটি মেটা-সার্চ ইঞ্জিন হিসেবে আবির্ভূত হয়। টরেন্টজে কপিরাইটের পরিপ্রেক্ষিতে অভিযোগ করা এবং ফাইল সরিয়ে রাখার ব্যবস্থাও ছিল সব সময়।

এত পুরোনো একটি সার্চইঞ্জিন হঠাৎ করেই বন্ধ হয়ে যাওয়ার পেছনে কোনো বক্তব্য না দেওয়া হলেই পাইরেসি ওয়েবসাইটের বিরুদ্ধে কড়া পদক্ষেপকেই কারণ হিসেবে মনে করা হচ্ছে। আইনি ঝামেলা এড়াতে ‘সোলারমুভি’ নামের একটি ওয়েবসাইটও এরই মধ্যে বন্ধ হয়ে গেছে।

কিকঅ্যাস টরেন্টসের বিরুদ্ধে ১ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যমানের চলচ্চিত্র, সংগীত এবং বিভিন্ন কনটেন্ট চোরাইভাবে বিতরণের অভিযোগ উঠেছিল। পোল্যান্ড থেকে এর স্বত্বাধিকারী আরটেম ভালুইনকে গত মাসে গ্রেপ্তার করা হয়। ইন্টারনেটে সার্চকৃত ওয়েবসাইটের মধ্যে বিশ্বে এর অবস্থান ছিল ৬৯।






মন্তব্য চালু নেই