মেইন ম্যেনু

সিরিয়ার নতুন প্রধানমন্ত্রী নিয়োগ

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে সাবেক বিদ্যুৎমন্ত্রী ইমাদ খামিসের নাম ঘোষণা দিয়েছেন। বুধবার সিরিয়ায় সরকারি সংবাদসংস্থা সানার এক প্রতিবেদনে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের খবর জানানো হয়েছে।

সানা বলছে, দেশটিতে নতুন সরকার গঠনে প্রধানমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট আসাদ। ৫৪ বছর বয়সী প্রকৌশলী ইমাদ খামিস ২০১২ সালের আগস্ট থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ওয়ায়েল আল-হালকির স্থলাভিষিক্ত হবেন।

দেশটির পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট বাশারের বাথ পার্টি ও মিত্রদের জয়লাভের দুই মাস পর নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। খামিস ২০১১ সাল থেকে দেশটির বিদ্যুৎমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনায় রাষ্ট্রীয় নির্যাতনের বিরুদ্ধে নীরব ভূমিকা পালন করায় ইউরোপীয় ইউনিয়ন ২০১২ সালের মার্চে তার ওপর নিষেধাজ্ঞা অারোপ করেছিল।

রাষ্ট্রীয় সংস্কারের দাবিতে ২০১১ সালে সিরিয়ায় ব্যাপক প্রতিবাদ শুরু হয়। এরপর প্রতিবাদ সহিংসতায় রূপ নিলে তা শেষ পর্যন্ত গৃহযুদ্ধে গিয়ে ঠেকে। ওই সময় থেকে এখন পর্যন্ত দেশটির অন্তত ২ লাখ ৮০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।






মন্তব্য চালু নেই