মেইন ম্যেনু

সিরিয়ায় অস্ত্রবিরতিতে সম্মত বিদ্রোহী গোষ্ঠী

সিরিয়ায় সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের প্রধান গোষ্ঠীটি দু সপ্তাহের সাময়িক অস্ত্রবিরতিতে রাজি হয়েছে। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মধ্যরাত থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে । অস্ত্রবিরতিতে ইতিমধ্যে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

চলতি সপ্তাহের প্রথম দিকে সিরিয়ায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতি প্রস্তাবে একমত হয়েছিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সহযোগী সংগঠন নুসরা ফ্রন্টকে এই চুক্তির বাইরে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে নিয়মিত বিমান হামলা চলবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার বিদ্রোহী গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে,‘দ্য হাই নেগোসিয়েসনস কমিটি বিশ্বাস করে দু’ সপ্তাহের ওই সাময়িক অস্ত্রবিরতি চুক্তির অন্য পক্ষকেও তাদের প্রতিশ্রুতি পূরণের সুযোগ করে দেবে।’

প্রসঙ্গত, প্রেসিডেন্ট আসাদ অস্ত্রবিরতিতে সম্মত হওয়ার পরপরই বিদ্রোহীরা এই ঘোষণা দিলো। ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়ছে, যুদ্ধবিরতির কার্যকর করার বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে ফোনে কথা বলেছেন। এসময় প্রেসিডেন্ট বাশার অস্ত্রবিরতির বিষয়ে সিরিয়া সরকার প্রস্তুত বলে জানিয়েছেন।






মন্তব্য চালু নেই