মেইন ম্যেনু

সিরিয়ায় তুরস্কের শেল নিক্ষেপ: নিহত ২

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিশ মিলিশিয়াদের লক্ষ্য করে দ্বিতীয় দিন শেল নিক্ষেপ করেছে তুরস্কের সেনাবাহিনী। রোববারের ওই হামলায় কুর্দিশ মিলিশিয়ার দুই যোদ্ধা নিহত হয়েছে। দেশটিতে যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস এ তথ্য জানিয়েছে।

সিরিয়ার কুর্দিশদের ওই এলাকা থেকে বিতাড়িত করার দাবি জানিয়েছে তুরস্ক। সাম্প্রতিক সময়ে তারা সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পোসহ মেনাঘ বিমানঘাঁটি থেকে জঙ্গিদের হটিয়েছে।

২০১১ সালে সিরিয়ার উত্তরাঞ্চলে সংঘাত শুরু হওয়ার পর কুর্দিশ মিলিশিয়ারা তুরস্ককে সতর্ক করেছিল। কুর্দিশ ওয়ার্কার্স পার্টি ক্রমেই ওই অঞ্চলে বিস্তার লাভ করছিল। তারা দক্ষিণ-পূর্ব তুরস্ক শাসনের বিরুদ্ধে তিন দশক ধরে বিদ্রোহ চালিয়ে আসছে। এদিকে কুর্দিদের ওপর তুরস্কের শেল নিক্ষেপ বন্ধ করতে বলেছে যুক্তরাষ্ট্র। তুরস্ককে কুর্দিদের ওপর থেকে নজর সরিয়ে ইসলামিক স্টেটের ওপর নজর দেবার পরামর্শ দিয়েছে তারা।

শনিবার তুরস্কের সেনাবাহিনী সিরিয়ায় কুর্দিদের দখল করা মেনাঘ বিমানঘাটি লক্ষ্য করে শেল নিক্ষেপ করে। তুরস্ক মনে করে, তার দেশের কুর্দিরা সিরিয়ার কুর্দিদের সঙ্গে এক জোট হয়ে তুরস্কের ভিতর সন্ত্রাস চালাচ্ছে। এজন্য সিরিয়ার কুর্দিদের ওপর তুরস্কের এই ক্ষোভ হামলায় পরিণত হয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তুরস্ক সৌদি আরবের সঙ্গে স্থল অভিযানে যেতে প্রস্তুত রয়েছে। গত বৃহস্পতিবার সিরিয়ার বিদ্রোহী দলগুলো বিশ্বের শক্তিধর দেশগুলোর নিকট যুদ্ধবিরতিতে যাবার বিষয়ে সম্মতি জানিয়েছে। আগামী সপ্তাহ থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে।






মন্তব্য চালু নেই