মেইন ম্যেনু

সিরিয়ায় যুদ্ধবিরতি শুরু ২৭ ফেব্রুয়ারি

সিরিয়ায় যুদ্ধবিরতির পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। দেশ দুটি জানিয়েছে, আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি শুরু হবে। সোমবার যুক্তরাষ্ট্র ও রাশিয়া এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এই যুদ্ধবিরতির আওতায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট ও নুসরা ফ্রন্ট থাকছে না বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

এক সপ্তাহের মধ্যে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করতে বিশ্বের শক্তিধর দেশগুলো গত ১২ ফেব্রুয়ারি একমত হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এই সময়সীমা পেরিয়ে যাওয়ার পর এখন তা আগামী শনিবার থেকে তা কার্যকর হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘সিরিয়ার সংঘর্ষে যেসব পক্ষ যুদ্ধবিরতি করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং শর্ত মেনে নিয়েছে, তাদের ক্ষেত্রেই এ বিরতি প্রযোজ্য হবে।’ তবে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী, নুসরা ফ্রন্ট ও জাতিসংঘের চিহ্নিত অন্যান্য সন্ত্রাসী সংগঠন এ যুদ্ধবিরতির আওতায় পড়বে না। তাদের ওপর সিরিয়া, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলা চলবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি যুদ্ধবিরতি চুক্তিকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘এটি কার্যকর হলে এবং মেনে চলা হলে তা কেবল সহিংসতাই কমাবে না বরং অবরুদ্ধ এলাকাগুলোতে জরুরি প্রয়োজনীয় মানবিক সাহায্য সরবরাহেরও পথ সুগম হবে।’






মন্তব্য চালু নেই