মেইন ম্যেনু

সিরিয়ায় শান্তি আলোচনা নিয়ে ওবামা-পুতিন ফোনালাপ

সিরিয়ার চলমান গৃহযুদ্ধের অবসান এবং শান্তি আলোচনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে টেলিফোনে আলাপ হয়েছে। আলাপে চলমান শান্তি আলোচনায় অস্ত্র বিরতি চুক্তির ব্যাপারে উভয় নেতা একমত হয়েছেন বলে রাশিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছেন।

বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, শনিবার উভয় নেতার ওই টেলিফোনালাপে সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিপক্ষে যুক্তরাষ্ট্র ও রাশিয়া কীভাবে ঐক্যবদ্ধ আক্রমণ পরিচালনা করতে পারে সে ব্যাপারে আলোচনা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট সন্ত্রাসবিরোধী লড়াইয়ে উভয় পক্ষের ঐক্যবদ্ধ হওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রকে তাদের দ্বৈতনীতি পরিহারেরও আহ্বান জানান তিনি।

‘শান্তি আলোচনা বাস্তবায়নের লক্ষ্যে জার্মানির মিউনিখে গত সপ্তায় হয়ে যাওয়া নিরাপত্তা সম্মেলনে কূটনৈতিক সংস্থা ও অন্যান্য সমর্থনগোষ্ঠী চুক্তির অগ্রগতির ব্যাপারে একমত হয়েছে। সিরিয়ায় আগামী কয়েক দিনে ‘যুদ্ধবিরতি’ চুক্তির ব্যাপারে বিশ্ব নেতারা একমত পোষণ করেন।’

আলেপ্পো দখলে থাকা বিদ্রোহী গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলা এবং একের পর এক সিরিয়ার সরকারি বাহিনী বেদখল হয়ে যাওয়া বিভিন্ন অঞ্চল পুনর্দখল করার মধ্য দিয়ে শান্তি প্রক্রিয়ার ঘোষণাকে সংশয়ের মধ্যে ফেলে দিয়েছে।

ক্রেমলিনের প্রেস সার্ভিস জানিয়েছে, ওবামা ও পুতিনের মধ্যে টেলিফোন আলাপে যুদ্ধবিরতি চুক্তি এবং দেশটিতে আটেক পড়া সাধারণ নাগরিকদের মানবিক সহায়তার ব্যাপারে একমত হন। পাঁচ বছর ধরে চলা এ গৃহযুদ্ধে সিরিয়ায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয়। বাস্তুচ্যুত হয় কয়েক কোটি। এদের মধ্যে ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হয়ে পাড়ি জমায় প্রায় এক কোটি।

তথ্যসূত্র : আল জাজিরা অনলাইন।






মন্তব্য চালু নেই