মেইন ম্যেনু

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা পুতিনের

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অনেকটা তড়িঘড়ি করেই এই ঘোষণা দিলেন তিনি। এ বিষয়ে আগে থেকে কোনো আভাস দেয়া হয়নি। খবর বিবিসির।

সেনা প্রত্যাহারের বিষয়ে পুতন বলেন, সিরিয়ায় রাশিয়ার সেনা মোতায়েনের উদ্দেশ্য পূর্ণ হয়েছে। তাই মঙ্গলবার থেকে সেনা প্রত্যাহার শুরু হবে। তবে মঙ্গলবার থেকে সেনা প্রত্যাহার শুরু হলেও কতদিন ধরে তা চলবে সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু জানানো হয়নি।

সিরিয়া থেকে অন্য সব সেনা প্রত্যাহার করা হলেও দেশটির তারতুস বন্দর ও লাটাকিয়া প্রদেশের হিমেইমিম বিমান ঘাঁটিতে সেনারা অবস্থান করবেন।

জাতিসংঘের উদ্যোগে সিরিয়ার দীর্ঘ পাঁচ বছরের গৃহযুদ্ধের অবসান করতে শান্তি আলোচনা শুরু হওয়ার আগেই এই ঘোষণা দিলেন পুতিন। বাশার আল আসাদের হয়ে গত বছরের সেপ্টেম্বর থেকে সিরিয়ায় জঙ্গি এবং বিদ্রোহীদের দমনে বিমান হামলা চালাচ্ছে রুশ বাহিনী। যদিও যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশের দাবি রুশ বাহিনী শুধু আসাদের বিরোধী পক্ষগুলোর ওপরই হামলা চালাচ্ছে। তারা অনেক বেসামরিক এলাকাতেও অভিযান চালিয়েছে। এতে জঙ্গিদের পাশাপাশি বহু বেসামরিক প্রাণ হারিয়েছে।

প্রেসিডেন্ট পুতিন ইতোমধ্যে সেনা প্রত্যাহারে বিষয়ে রাশিয়ার সিদ্ধান্তের কথা আসাদকে জানিয়েছেন। এ বিষয়ে আসাদেরও সমর্থন রয়েছে বলে খবরে জানানো হয়েছে।






মন্তব্য চালু নেই