মেইন ম্যেনু

সীমান্তে ভিন্ন আমেজে দুই বাংলার ভাষা উৎসব

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট এলাকার নোম্যান্সল্যান্ডে অনুষ্ঠিত হচ্ছে দুই বাংলার ভাষা উৎসব। ‘দুই বাংলার মিলন মেলা মঞ্চ’ নাম দিয়ে সাজানো হয়েছে উৎসবের মঞ্চ। দুই বাংলার বাংলা ভাষাপ্রেমীদের বরণ করতে নানা বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে দিনব্যাপী উৎসব।

নোম্যানস ল্যান্ডে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে সকাল ৯ টার পরে দুই বাংলার আমন্ত্রিত অতিথিসহ সাধারণ ভাষা প্রেমীরা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। সীমান্তের বাংলাদেশ অংশে আন্তর্জাতিক চেকপোস্ট প্যাসেঞ্জার টার্মিনালের সামনে মঞ্চ তৈরি করা হয়েছে। সেখানে ভারতীয় আমন্ত্রিত অতিথিরা এসে ভাষা দিবসের অনুভূতি প্রকাশ করবেন।

ভারতের পক্ষেও পেট্রাপোল নোম্যানস ল্যান্ডের রফতানি মাঠে বৃহৎ আকারে মঞ্চ তৈরি করা হয়েছে।

দুই মঞ্চেই বিকাল ৩টা পর্যন্ত চলবে গৌরবময় বাংলা ভাষা আন্দোলনের আলোচনা নিয়ে দু-বাংলার কবি, সাহিত্যিক ও শিল্পীদের আড্ডা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আছেন বাংলাদেশের পক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ। ভারতের পক্ষে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সরবরাহ মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এছাড়া উপস্থিত আছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মী ও কবি সাহিত্যিকেরা।

দুই বাংলার রাজনৈতিক নেতা-নেত্রীর ছবি-ব্যানার আর বাহারি সাজে সাজানো হয়েছে উৎসবের এলাকা। কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে উভয় সীমান্তে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।






মন্তব্য চালু নেই