মেইন ম্যেনু

সুইডেন পৃথিবীর স্বর্গ নির্বাচিত

পৃথিবীর সবচেয়ে ‘ভালো’ দেশের খেতাব পেয়েছে সুইডেন। নিজের এবং অন্য দেশের ওপর ক্ষতিকর প্রভাব যথাসম্ভব এড়িয়ে নিজ দেশের মানুষের স্বার্থরক্ষায় সবচেয়ে ভালো ভূমিকা রাখার কারণে বিশ্বের ১৬২টি দেশের ওপর পরিচালিত গবেষণায় তৈরি তালিকায় প্রথম স্থান পেয়েছে এই দেশ।

গুড কান্ট্রি ইনডেক্স নামের তালিকাটি বিজ্ঞান ও প্রযুক্তি, সংস্কৃতি, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, বিশ্ব শৃঙ্খলা, পৃথিবী ও জলবায়ুসহ মোট ৩৫টি ভিন্ন ভিন্ন সূচকের ভিত্তিতে তৈরি হয়েছে। তথ্যগুলো জাতিসংঘ এবং বিশ্বব্যাংকের মতো সূত্র থেকে নেয়া। এসব সূচকে সুইডেন উন্নয়ন, সমতা, স্বাস্থ্য ও সমৃদ্ধিসহ ইতিবাচক জীবনযাত্রার বিভিন্ন ক্ষেত্রে সর্বোচ্চ নাম্বার পেয়েছে। সাংস্কৃতিক দিক থেকেও অনেক ভালো অবস্থানে আছে দেশটি।

এই তালিকা অনুসারে সার্বিকভাবে বাংলাদেশ রয়েছে ১১৭ তম অবস্থানে। এছাড়াও ভারত ৬১, শ্রীলঙ্কা ৮১ ও পাকিস্তান ১১১ অবস্থানে জায়গা পেয়েছে।

সুইডেনের পর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হয়েছে যথাক্রমে ডেনমার্ক, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য এবং সুইজারল্যান্ড। যুক্তরাষ্ট্র ২০, ইসরাইল ৪৪, চীন ৬৪ এবং রাশিয়া ৭৮ নাম্বার স্থানে রয়েছে। সম্প্রতি ব্যর্থ সেনা অভ্যুত্থানের কারণে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনায় থাকা তুরস্ক আছে ৫৬ তম অবস্থানে।

আয়ারল্যান্ড, কেনিয়া, আইসল্যান্ড ও কোস্টারিকার মতো ছোট দেশগুলো সব সূচকেই গত বারের তুলনায় নিচে নেমেছে। এর কারণ হিসেবে বলা হয়েছে, বিশ্বব্যাপী হওয়া ঘটনাগুলো ছোট ছোট দেশগুলোর ওপর বেশ বড় প্রভাব ফেলে।

সর্বশেষ অবস্থানে রয়েছে লিবিয়া।






মন্তব্য চালু নেই