মেইন ম্যেনু

সুখনিদ্রা চান? কালো চকোলেট খান

রাতে ভালো ঘুম হয় না এমন সমস্যা হয়তো অনেকেরই। রাতে ভালো ঘুম না হওয়া মানে পুরো দিনটাই মাটি হয়ে যাওয়া। তবে এই সমস্যা থেকে বাঁচার সহজ উপায় বাতলে দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা। নতুন এক গবেষণায় চিকিৎসা বিজ্ঞানীরা বলেছেন, কালো চকোলেট সুখনিদ্রা নিয়ে আসতে সহায়তা করে।

গবেষকদের মতে, কালো চকোলেটে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। এই খনিজ পদার্থটি আমাদের দেহ ঘড়িকে সঠিকভাবে পরিচালিত করে। তাই মিষ্টি এই খাবারের সংস্পর্শে থাকলে মানুষ দিন এবং রাতের তাল সহজেই মেলাতে পারে। এটি ভালো ঘুম নিশ্চিত করে।

সবুজ শাকসবজি, বাদাম, বীজ, মাছ, শিম, আস্ত শস্য, অ্যাভোকাডো, দই, কলা এবং শুকনো ফলমূলেও প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। কিন্তু খুব কম লোকই এর স্বাস্থ্য গুণাগুণ সম্পর্কে জানে। এটি আমাদের দেহ কোষ এবং শরীরের যাবতীয় কার্যাবলীতে ভূমিকা রাখে। ম্যাগনেসিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ক্যানসার প্রতিরোধ করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

এডিনবার্গ এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, প্রাকৃতিক পরিবেশে দিন-রাত্রির চক্রের সঙ্গে দেহ কোষের খাপ খাওয়ার বিষয়েও ম্যাগনেসিয়াম নিয়ন্ত্রণকারী ভূমিকা পালন করে। এটি পুরো দেহ ঘড়ির সঙ্গে সম্পর্কযুক্ত যা মানব দেহের দৈনিক চক্র বা সার্কাডিয়ান ছন্দ যেমন, ঘুমানো, হাঁটা, হরমোন নিঃস্বরণ, শরীরের তাপমাত্রা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ শারীরিক কার্যাবলীকে প্রভাবিত করে।






মন্তব্য চালু নেই