মেইন ম্যেনু

সুদানের প্রেসিডেন্টকে গ্রেফতারের আহ্বান আইসিসি’র

সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে গ্রেফতারে দাক্ষিণ আফ্রিকার প্রতি আহ্বান জানিয়েছে আইসিসি (আন্তর্জাতিক অপরাধ আদালত)। আফ্রিকান ইউনিয়নের (এইউ) সম্মেলনে যোগ দিতে বর্তমানে দক্ষিণ আফ্রিকায় রয়েছেন বশির। খবর বিবিসির।

আইসিসি’র পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে দক্ষিণ আফ্রিকার সরকারের প্রতি বশিরকে গ্রেফতারের আহ্বান জানানো হয়েছে। সংস্থাটি বশিরকে দারফুর সঙ্কটকালীন যুদ্ধপরাধের দায়ে অভিযুক্ত করেছে।

এদিকে আইসিসির এ আহ্বানে দক্ষিণ আফ্রিকার সরকারের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। দেশটির জোহান্সবার্গে গত শনিবার পৌঁছানোর পর বশিরকে উষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়।

সুদানের বার্তা সংস্থা সুনা’র প্রতিবেদনে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ও অন্যান্য সরকারি কর্মকর্তাদের নিয়ে জোহান্সবার্গে পৌঁছেছেন প্রেসিডেন্ট।

জোটভুক্ত দেশগুলোর নেতাদের বিরুদ্ধে অভিযোগ গঠন না করতে আইসিসি’র প্রতি আহ্বান জানিয়ে আসছে এইউ। সংস্থাটির দাবি, আফ্রিকানদের লক্ষ্য করে উদ্দেশ্যমূলকভাবে অভিযোগ গঠন করে আসছে আইসিসি।

২০০৩ সালে সুদানের দারফুরে সংঘর্ষ শুরু হওয়ার পর ৩ লাখেরও বেশি লোক মারা যায় বলে জানিয়েছে জাতিসংঘ। এদের মধ্যে বেশিরভাগই রোগাক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে।

বশির বর্তমানে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ ছাড়া অন্য কোনো দেশে সফরে যান না।






মন্তব্য চালু নেই