মেইন ম্যেনু

সুন্দরবনের বাঘ এখন সাতক্ষীরার শিক্ষার্থীদের মাঝে

সাতক্ষীরা প্রতিনিধি: বাঘ আমাদের গর্ব, বাঘ সুরক্ষা করবো” এই শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় শিক্ষার্থীদের মাঝে বাঘ সংরক্ষণ সুন্দরবন ও জীব ও বৈচিত্র রক্ষায় তথ্যমুলক এক পথ নাটক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১০ টায় সাক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যাল প্রাঙ্গনে সুন্দরবনের বাঘ সংরক্ষনে এ তথ্যমুলক পথ নাটকটি অনুষ্টিত হয়।

বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীরা স্বত:ফুর্তভাবে উপভোগ করেন এ পথ নাটকটি। বাঘ সংরক্ষণে প্রশ্ন উত্তর পর্বে ‘টাইগার হিরো পুরস্কার লাভ করে বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী উম্মে হাবিবা জাহী।

বাঘ সংরক্ষণ এ্যাডভান্স টিম লিডার নিরব কাইয়ুম জানান, বন ও পরিবেশ মন্ত্রণালয়, ইউএসএইড ও ওয়াইল্ড টিম বাংলাদেশের জাতীয় সম্পদ আমাদের জাতীয় প্রাণি বাঘ সংরক্ষণকল্পে একটি জনসচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছে।

এ লক্ষ্যে একটি বাঘ আকৃতির বাস (টাইগার ক্যারাভ্যান) ও জনসচেতনতা তৈরীর সদস্যদের বহনকারী একটি যাত্রীবাহী বাস সারাদেশে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও জনসাধারণের মাঝে সচেতনতা তৈরীর লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ জনসচেতনতামূলক কার্যক্রম গত ১১ ফেব্রুয়ারি, ২০১৬ তারিখে উদ্বোধন ঘোষণা করেছে। ১১ তম জেলা হিসেবে সাতক্ষীরায় ছয় দিনের সফরে সাতক্ষীরা সদর, কালিগঞ্জ, শ্যামনগর, সুন্দরবন সংলগ্ন মুন্সিগঞ্জে এই প্রচারাভিযান চলবে।

‘টাইগার ক্যারাভ্যান’ একটি বাঘ আকৃতির বাস যার ভিতরে সুন্দরবনের গাছ, বাঘ, হরিণ, বানর, কুমির, পাখি ইত্যাদির মাধ্যমে সুন্দরবনের একটি প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে। এই ক্যারাভ্যানটি সারাদেশ ঘুরে ঘুরে মানুষের মধ্যে বাঘ বাঁচানোর বার্তা পৌছে দিচ্ছে। ক্যারাভ্যান প্রদর্শনীর সাথে একটি পথনাটক প্রদর্শনী হচ্ছে।

যার মাধ্যমেও বাঘ বাঁচানোর জন্য জনসচেতনতা বাড়ানোর বার্তা প্রচার করা হচ্ছে। সমাজের গণ্যমান্য ব্যক্তিরাও বিভিন্ন স্থানে এই প্রদর্শনীতে উপস্থিত থেকে তাদের সমর্থন জ্ঞাপন করছেন।

উল্লেখ্য যে, দিনে দিনে পৃথিবীতে বাঘের সংখ্যা আশঙ্কাজনক ভাবে কমে যাচ্ছে। পৃথিবীতে এখন মাত্র ৩২০০টি বাঘ রয়েছে যার মধ্যে সুন্দরবনে বাঘের সংখ্যা মাত্র ১০৬টি।






মন্তব্য চালু নেই