মেইন ম্যেনু

সুপার টিউসডেতে এগিয়ে আছেন হিলারি ও ট্রাম্প

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের সবচেয়ে বড় লড়াই অর্থাৎ সুপার টিউসডের ভোট গ্রহণ ১১টি অঙ্গরাজ্যে শেষ হয়েছে। এখন চলছে ফল গণনার পালা। বুধবার সকাল পর্যন্ত বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে। প্রাপ্ত ফলাফল অনুযায়ী রিপাবলিকান দলের প্রার্থীদের মধ্যে আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলের প্রার্থীদের মধ্যে প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এগিয়ে আছেন।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ের দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার মধ্যে এই সুপার টিউসডে বলে পরিচিত মঙ্গলবার দিনটিকে খুব গুরুত্বের সঙ্গে দেখা হয়। কখনো কখনো এই দিনটির ভোটাভুটিই প্রার্থীদের জন্য সুস্পষ্ট পার্থক্য গড়ে দেয়।

সর্বশেষ প্রাপ্ত ফলাফল অনুযায়ী, আলবামায় ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটন ৭৮ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এগিয়ে আছেন। আরকানসাসে হিলারি ৭০ শতাংশ, জর্জিয়ায় ৭২ দশমিক ৪ শতাংশ, ম্যাসাচুসেটসে ৫১ দশমিক ৩ শতাংশ, মিনেসোটায় ৫৬ দশমিক ৫ শতাংশ, টেনিসিতে ৬৩ দশমিক ৭ শতাংশ, টেক্সাসে ৬৭ দশমিক ৭ শতাংশ ও ভার্জিনিয়ায় ৬৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্সের তুলনায় এগিয়ে আছেন। কেবল কলোরাডোয় স্যান্ডার্স ৫৪ দশমিক ৬ শতাংশ, ওকলাহোমায় ৫২ শতাংশ ও ভারমন্টে ৮৬ শতাংশ ভোট পেয়ে হিলারির তুলনায় এগিয়ে আছেন।

এদিকে রিপাবলিকান দলের ট্রাম্প আলাবামায় ৪৬ শতাংশ, আরকানসাসে ৩৪ দশমিক ৩ শতাংশ, জর্জিয়ায় ৪১ দশমিক ৪ শতাংশ, ম্যাসাচুসেটসে ৪৯ শতাংশ, টেনিসিতে ৪১ দশমিক ৭ শতাংশ, ভারমন্টে ৩২ দশমিক ৫ শতাংশ এবং ভার্জিনিয়ায় ৩৪ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এগিয়ে আছেন। কেবল মিনেসোটায় রুবিও ৩২ দশমিক ৮ শতাংশ, ওকলাহোমায় ক্রুজ ৩৪ দশমিক ৭ শতাংশ এবং টেক্সাসে ৪০ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে অন্যদের তুলনায় এগিয়ে আছেন।

পূর্ণাঙ্গ ফল পেতে আরো কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে। তবে এরই মধ্যে যতটুকু ফলাফল পাওয়া গেছে তাতে ১১টি অঙ্গরাজ্যের অধিকাংশেই রিপাবলিকান দলে ট্রাম্প ও ডেমোক্র্যাট শিবিরে হিলারি ক্লিনটনেরই জয়জয়কার।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই