মেইন ম্যেনু

ফরিদপুরে কৃষি বিষয়ক কর্মশালা

“সুষ্ট বিপণন ব্যবস্থাই দিতে পারে কৃষকের পণ্যের ন্যায্য মূল্যের নিশ্চয়তা”

ফরিদপুরের কৃষিবিষয়ক কর্মশালায় বক্তারা দাবী করেছেন, প্রতিবছর বৃহত্তর ফরিদপুরে বিপুল পরিমান ফসল উৎপাদন করলেও দূর্বল বিপনন ব্যবস্থার কারণে ন্যায্যমূল্য পাচ্ছেনা। তাদের দাবী সুষ্ঠ বিপনন ব্যবস্থাই ফরিদপুর অঞ্চলের কৃষকদের উৎপাদিত পন্যের ন্যায্যমূল্যের নিশ্চয়তা দিতে পারে।

বুধবার ফরিদপুর নদী গবেষণা ইনস্টিটিউটে ধান, ডাল ও তৈলজাতীয় ফসলের বাজারজাতকরনের উপর দিনব্যাপী কর্মশালায় বক্তারা এ দাবী করেন।

ইউএসএআইডি’র অর্থায়নে সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), ফরিদপুরের সহযোগীতায় আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি), সিসা-বিডি, ফরিদপুর হাব আয়োজিত ওই কর্মশালায় সিসা-বিডি প্রকল্পের প্রধান (চিপ অব পার্টি) টিমোথি রাসেলের সভাপতিত্ত্বে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ খসরু মিয়া।

ওই কর্মশালায় ফরিদপুর, মাদারীপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ধান গবেষণা, কৃষি গবেষণা, বিএডিসি, কৃষি ব্যাংক এর উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন কোম্পানী, এনজিও প্রতিনিধিবৃন্দ, দাতা সংস্থার কর্মকর্তাবৃন্দ, উপকরন সরবরাহকারী, মিল মালিক, ব্যবসায়ী ও ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী জেলার বিভিন্ন উপজেলার কৃষকরা উপস্থিত ছিলেন।

সিসা-ইরি ফরিদপুর হাবের হাব ম্যানেজার ড. পরিমল চন্দ্র সরকার সিসা-বিডি প্রকল্পের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম এবং ফরিদপুর অঞ্চলের ধান, ডাল ও তৈলজাতীয় ফসলের বাজারজাতকরণের উপর বিস্তারিত আলোচনা করেন। তিনি আরো জানান, সুনির্দিষ্ট বিপণন ব্যবস্থা না থাকায় কৃষক তার উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্যে উৎপাদন থেকে শুর” করে বাজারজাতকরণ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে স্টেকহোল্ডাদের সাথে সুসম্পর্ক স্থাপন করতে হবে।

কর্মশালায় অংশগ্রহনকারীরা গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সুনির্দিষ্ট বাজারজাতকরণের বিভিন্ন সমস্যা ও সম্ভবনার কথা তুলে ধরেন। কৃষক তার পারিবারিক চাহিদা মেটানোর পর উৎপাদিত ফসল যাতে ন্যায্য মূল্যে বিক্রি করতে পারে এর জন্যে কৃষক, কৃষি বিভাগ, উপকরণ সরবরাহকারী, মিল মালিক, দাতা সংস্থা ও অন্যান্য সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান এক সঙ্গে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালায় ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক জনাব মোঃ খসরু মিয়া সুষ্ঠ বাজারজাতকরণের জন্যে সকল ধরনের সহযোগীতার আশ্বাস দেন।

কর্মশালায় সিসা-বিডি প্রকল্পের প্রধান টিমোথি রাসেল ধান, ডাল ও তৈলবীজ ফসলের বিবণন বিষয়ক ভবিষ্যৎ পরিকল্পনার কথা উল্লেখ করেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই