মেইন ম্যেনু

সুস্থ্য থাকতে চান? তাহলে প্রতিদিন সকালে খালি পেটে করুন পানি পান

আপনি হয়তো জানেন দৈনিক সাত থেকে আট গ্লাস পানি পান শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ। তবে আপনি কি জানেন, সকালে ঠিক ঘুম থেকে উঠেই খালি পেটে পানি পান কতটা উপকারী? শরীর ব্যথা কমা থেকে শুরু করে অ্যাজমা রোধ এবং ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে এই খালি পেটে পানি পানের অভ্যাস। এমনটাই জানা যায় অরগানিক মিডিয়ায় প্রকাশিত এক প্রতিবেদনে।

আমাদের শরীরের অধিকাংশ জায়গাজুড়েই রয়েছে জলীয় অংশ। পেশি তৈরি হয়েছে ৭৫ শতাংশ পানি দিয়ে এবং রক্তে রয়েছে ৮২ শতাংশ পানি। পানি শরীরের কার্যক্রমকে ঠিক রাখে। সকালে কিছু খাওয়ার আগে পানি পান শরীরের ভেতরকার কার্যক্রমকে শুদ্ধ করে। যখন সকালে খালি পেটে পানি পান করা হয় এটা হেমাটোপোয়িসিস (hematopoiesis)- যাকে আরেক নামে বলা হয় নতুন রক্ত- এটা তৈরিতে সাহায্য করে। এই ‘নতুন রক্ত’ রোগ আরোগ্যে এবং শরীরের শক্তি পুনঃউদ্ধারে সাহায্য করে। চলুন জেনে নিই আর কী উপকার হয় এই অভ্যাসের কারণে।

পানি ত্বককে স্বাস্থ্যকর রাখে 
পানি রক্ত থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। এর ফলাফল হিসেবে ত্বক ভালো এবং উজ্জ্বল হয়। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, সকালে উঠে খালি পেটে পানি পান করুন।

ক্ষারের ভারসাম্য রক্ষা হয় 
সকালে খালি পেটে পানি পান করলে শরীরে ক্ষারধর্মী পদার্থে ভারসাম্য আসে। আর এতে শরীর সহজে কোনো কিছুর দ্বারা সংক্রমিত হয় না।

পরিপাক প্রক্রিয়া ভালো রাখে
১৬ আউন্স ঠান্ডা পানি বিপাক প্রক্রিয়াকে ২৫ শতাংশ ভালো রাখে। শুধু বিপাক কেন, রেচন প্রক্রিয়াতেও খালি পেটে পান অনেক উপকারী।

বিভিন্ন রোগ ব্যাধি রোধে
পানি শরীরকে শোধন করে, এর ফলে কিছু বিষাক্ত পদার্থ এমনিতেই পরিষ্কার হয়ে যায়। বমি প্রতিকারে, ঋতুস্রাবের সমস্যা রোধে, ক্যানসার, গলার রোগ, চোখের রোগ, প্রস্রাব-সংক্রান্ত জটিলতা, যক্ষ্মা, আরথ্রাইটিস, ডায়রিয়া, মাথাব্যথা-এ রকম বিভিন্ন সমস্যা থেকে প্রতিরোধে খালি পেটে পানি পান অনেক উপকারী।

মনে রাখবেন ঘুম থেকে উঠে সকালে খাওয়ার এক ঘণ্টা আগেই পানি পান করতে হবে। প্রতিদিন সকালে দুই থেকে তিন গ্লাস পানি পান করার অভ্যাস থাকলে অনেকটাই সুস্থ থাকবেন আপনি।






মন্তব্য চালু নেই