মেইন ম্যেনু

সুস্থ থাকতে চান? রেস্তরাঁয় গিয়ে করবেন এই কাজগুলো!

রেস্তরাঁয় গিয়ে নিজেকে নিয়ন্ত্রণ করাটা আসলে অনেকের জন্যই কঠিন হয়ে পড়ে। বাড়িতে যতই স্বাস্থ্যকর খাবার খাওয়া হোক না কেন, রেস্তরাঁয় গিয়ে একটু বেশি তেল, পনির, মেয়নেজ খাওয়া হয়েই যায়। অতিরিক্ত চিনি আর লবণের কথা তো বলাই বাহুল্য। ছোট ছোট কয়েকটি কৌশল জানা থাকলেই কিন্তু রেস্তরাঁয় গিয়েও স্বাস্থ্যকর খাবার খাওয়া সম্ভব। নিজের Slim by Design: Mindless Eating Solutions for Everyday Life বইতে এসব কৌশল নিয়ে কথা বলেন বিহেভিয়রাল ইকোনমিস্ট এবং ফুড সাইকোলজিস্ট ব্রায়ান ওয়ানসিঙ্ক।

১) মেনু থেকে স্বাস্থ্যকর খাবারগুলো কি করে বের করবেন?

কোনো রেস্তরাঁয় গিয়ে কি করে বুঝবেন কোন খাবারগুলো সবচাইতে স্বাস্থ্যকর? এর জন্য কি মেনুর শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে সময় নষ্ট করতে হবে? না, সবচাইতে ভালো উপায় হলো যে ওয়েটার বা ওয়াইট্রেস খাবার পরিবেশন করনে, তাকে জিজ্ঞাসা করা। তবে প্রশ্নটি করতে হবে কৌশলে। তার কাছে যদি শুধুই স্বাস্থ্যকর খাবারের কথা জানতে চান তবে তিনি নিঃসন্দেহে সালাদের তালিকা দেখিয়ে দেবেন, আর এসব সালাদের দামটা হয়ে থাকে চড়া। তার কাছে জানতে চান কোন খাবারগুলো মানুষ পছন্দ করে কিন্তু তেমন একটা ভারী নয়। এ ব্যাপারে জানতে চাইলে তিনি আপনাকে জানাবেন কোন খাবারগুলোয় তেল-চর্বি, চিনি এবং মশলা কম।

২) ওজন বাড়াতে না চাইলে রেস্তরাঁয় কোন জায়গাটায় বসতে হবে?

রেস্তরাঁগুলোতে জানালার পাশের টেবিলে বসাটা সবচাইতে স্বাস্থ্যকর। কারণ তিনি জানেন অন্যরা তাঁকে দেখতে পাচ্ছে। ফলে তিনি বসার ভঙ্গিমা, খাওয়ার আদব-কেতা থেকে শুরু করে কি খাচ্ছেন, কতোটুকু খাচ্ছেন সে ব্যাপারেও সতর্ক থাকেন। এর বিপরীতে দেখা যায়, আপনি যদি রেস্তরাঁর ভেতরের দিকে বসেন তবে আপনার সেখানে বেশীক্ষণ থাকতেও ইচ্ছে করবে এবং আপনি এটাসেটা অর্ডার করতে থাকবেন।

৩) বুফে খাওয়ার সময়ে কি করবেন?

বুফে খাওয়ার সময়ে যেহেতু কোনো বাধা নেই, তাই অনেকে খেতেই থাকেন চিন্তাভাবনা ছাড়া। এ সময়ে বেশ কিছু করা যেতে পারে। প্রথমত, একটি ছোট প্লেট বেছে নিন খাবার ওঠানোর জন্য। এতে আপনি ইচ্ছে করলেও বেশি খেতে পারবেন না। যে কোনো কিছু খাবার আগে প্রথমে পুরো বুফেতে কি কি খাবার আছে দেখে নিন এবং অস্বাস্থ্যকর খাবারগুলো এড়িয়ে চলুন। যখন খেতে বসবেন, তখন বুফের জন্য সাজানো খাবারের দিকে পিঠ দিয়ে বসুন। এতে অতিরিক্ত খাবার ইচ্ছে কম হবে।

মূল: Huffington Post






মন্তব্য চালু নেই