মেইন ম্যেনু

সেনাবাহিনীর ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযানের ভিডিও প্রকাশ করবে ভারত

পাক নিয়ন্ত্রিত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনাবাহিনীর ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযানের দৃশ্য ক্যামেরায় ধারণ করা হয়েছে। এই ভিডিও ফুটেজ প্রকাশ করা হবে কিনা এবং কখন করবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে ভারত সরকার। অভিযানের দৃশ্য ড্রোনের মাধ্যমেও ধারণ করা হয়েছে।

নয়াদিল্লির উচ্চ পর্যায়ের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ভারতীয় সেনাবাহিনী বলছে, সীমান্ত রেখার কাছে পাক অধিকৃত কাশ্মিরের ৭টি আস্তানায় সন্ত্রাসীরা জড়ো হয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছে এমন তথ্য পাওয়ার পর সেনাবাহিনী বুধবার মধ্যরাতে ওই অভিযান পরিচালনা করে। এতে অনেক সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত।

এদিকে, ভারতের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিপরিষদের বৈঠক ডেকেছেন।

কাশ্মিরের সন্ত্রাসী ঘাঁটিতে ভারতীয় সেনাবাহিনীর অপারেশন ‘সার্জিক্যাল স্ট্রাইক’ এ দুই পাক সেনা ও অনেক সন্ত্রাসী নিহত হয়েছে বলে ভারত দাবি করলেও পাকিস্তানে ঢুকে ভারতের সেনা অভিযানের তথ্য নাকচ করে দিয়েছে ইসলামাবাদ। পাকিস্তান বলছে, সীমান্তে গোলাগুলিতে দুই সেনা নিহত হয়েছে।

পাক-ভারত উত্তেজনা তীব্র আকার ধারণ করায় ভারতের পাঞ্জাব সীমান্তের ১০ কিলোমিটার এলাকা থেকে গ্রামের লোকজনকে সরিয়ে নিচ্ছে স্থানীয় প্রশাসন। ভারতীয় সেনাবাহিনী বলছে, সেনাবাহিনীর স্পেশাল কমান্ডো টিমের সদস্যরা পাক অধিকৃত কাশ্মিরে ওই অভিযান পরিচালনা করেছে। অভিযানের পর নিরাপদে ভারতে ফিরে এসেছে সেনাবাহিনী। সেনা অভিযানে বিমান বাহিনী অংশ নেয়নি। এ ছাড়া ওই ঝটিকা অভিযানে ৩৮ জন নিহত হয়েছে বলে ভারতীয় সেনাবাহিনী দাবি করেছে।

গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পাঠানকোটে সেনাবাহিনীর ঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৮ ভারতীয় সেনা নিহত হন। এ ঘটনার পর থেকে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন তৈরি হয় ভারতের। পাঠানকোট হামলায় পাকিস্তান জড়িত বলে ভারত দাবি করলেও পাকিস্তান বরাবরই তা নাকচ করে আসছে। এ ঘটনার জেরে দুই দেশের মাঝে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

গত সপ্তাহে ভারতীয় সেনাবাহিনীর প্রধান পাকিস্তানে ঢুকে সন্ত্রাসী ঘাঁটিতে হামলা চালানোর হুমকি দিয়েছিলেন। এরপরই বুধবার রাতে পাক অধিকৃত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনা অভিযানের খবর জানালেন ভারতের সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনস লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং।

সূত্র : এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই