মেইন ম্যেনু

সেন্সর ছাড়পত্র পেলো চলচ্চিত্র ‘রানা প্লাজা’

অবশেষে সেন্সর ছাড়পত্র পেলো বহুল আলোচিত সিনেমা রানা প্লাজা। গত বৃহস্পতিবার ১১ জুন সিনেমাটি সেন্সর ছাড়পত্র পায়। সেন্সর বোর্ড সূত্রে তথ্যটি নিশ্চত হওয়া গেছে।

নানা জটিলতার কারণে দীর্ঘ দিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল চলচ্চিত্র রানা প্লাজা। বহুল আলোচিত সিনেমাটির বিভিন্ন দৃশ্য, রানা প্লাজা ধ্বসের দৃশ্য প্রভৃতি নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ড। এরপর সিনেমাটির সেন্সর ছাড়পত্র পাওয়ার বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত।

চলচ্চিত্রটিতে পোশাক শ্রমিক ‘রেশমা’র চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। তার বিপরীতে অভিনয় করছেন সাইমন সাদিক। সাইমনের চরিত্রের নাম টিটু।

উল্লেখ্য, ২০১৩ সালে সাভারে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে নির্মাতা নজরুল ইসলাম খান তৈরি করেন রানা প্লাজা চলচ্চিত্রটি। ২০১৪ সালের জানুয়ারিতে অনেক ঢাকঢোল পিটিয়ে সাভারের রানা প্লাজার ধ্বংসের কাহিনি নিয়ে সিনেমাটি নির্মাণ শুরু হয়।

দৃশ্যায়নের কাজ শেষ করে সেন্সর বোর্ডে জমা দেওয়ার পর এর কাহিনি ও বেশ কিছু দৃশ্য, পোশাক শিল্প খাতকে অশান্ত করে তুলতে পারে বলে অভিযোগ করেন সেন্সর বোর্ডের সদস্যরা।

তারা আপত্তি জানিয়ে বলেন, সিনেমাতে গার্মেন্টস ধসে পড়ার যে দৃশ্যটি দেখানো হয়েছে, তা রীতিমতো ভয়াবহ। এমন দৃশ্য সম্বলিত সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেলে তার ফলাফল হবে আরও ভয়াবহ। বাংলা সিনেমার বড় দর্শক হচ্ছে গার্মেন্টসকর্মীরা। রানা প্লাজা ধসের ঘটনাটি তাদের আরও উত্তেজিত করে তুলবে। পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠবে এতে।






মন্তব্য চালু নেই