মেইন ম্যেনু

সেপ্টেম্বরে ঢাকা আসছেন ফ্রান্স ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে সার্বিক ক্ষেত্রে সম্পর্কোন্নয়নের লক্ষে আগামী সেপ্টেম্বরে একসঙ্গে বাংলাদেশ সফরে আসছেন ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী।

ফ্রান্স সফরকালে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন ফাবিউসের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে দেশটির মন্ত্রী এ আশ্বাস দেন। এ সময় মাহমুদ আলীর অনুরোধে লরেন ফাবিউস বাংলাদেশ সফরে ফরাসি শিল্প ও বাণিজ্য বিষয়ক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান MEDEF-এর একটি প্রতিনিধিদল সঙ্গে নিয়ে আসারও আশ্বাস দেন।

ফরাসী পররাষ্ট্র মন্ত্রী জানান, বাংলাদেশ সফরকালে তিনি এবং জার্মানির পররাষ্ট্র মন্ত্রী ঢাকায় নির্মাণাধীন ফরাসী-জার্মান যৌথ দূতাবাস ভবন উদ্বোধন করবেন। ফরাসী পররাষ্ট্রমন্ত্রী লরেন ফাবিউস আঞ্চলিক শান্তি ও সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেন।

আগামী ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠিতব্য বিশ্ব জলবায়ু সম্মেলন আয়োজনের জন্য ফরাসী সরকারকে অভিনন্দন জানিয়ে এ সম্মেলনের সাফল্য কামনা করেন মাহমুদ আলী। এক্ষেত্রে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফ্রান্সকে সর্বাত্মক সহযোগিতারও আশ্বাস দেন তিনি।

ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চলমান আন্তর্জাতিক আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন। ফরাসী পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে বাংলাদেশ একটি ঝুঁকিপূর্ণ দেশ এবং এ কারণে ফ্রান্স প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে বাংলাদেশের মতামতকে গুরুত্ব সহকারে বিবেচনা করবে।’

বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই করার বিষয়ে উভয় দেশ একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ফ্রান্সের পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলার ঘটনার কঠোর নিন্দা জানিয়ে- সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের সাথে একাত্মতা ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো বার্তার বিষয়টি জোরালোভাবে পুনর্ব্যক্ত করেন। পররাষ্ট্রমন্ত্রী বিএনপি-জামাতের জঙ্গি তৎপরতাসহ নানাবিধ সহিংস কর্মকান্ড, সাধারণ মানুষের জীবন ও সম্পত্তির ক্ষতি সাধনের মত অমানবিক কর্মসূচির বিষয়সমূহ ফরাসী পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। এ প্রসঙ্গে বিএনপি-জামাত পরিচালিত সন্ত্রাসী কর্মকান্ডের বিষয়ে ইউরোপিয়ান পার্লামেন্টে গৃহীত দুইটি প্রস্তাবের কথা উল্লেখ করে বলেন যে, এ ধরনের হিংসাত্মক কর্মকান্ড গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সম্পূর্ণ পরিপন্থী।

প্রসঙ্গত, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী চারদিনের সফরে গত ২১ জুন ফ্রান্স সফরে যান। সফর শেষে গতকাল তিনি ঢাকায় ফেরেন।






মন্তব্য চালু নেই