মেইন ম্যেনু

সেরেনার ষষ্ঠ না মুগুরুজার প্রথম?

উইম্বলডন টেনিসের নারী এককের ফাইনালে শনিবার মুখোমুখি হবেন যুক্তরাষ্ট্রের টেনিস-কন্যা সেরেনা উইলিয়ামস ও স্প্যানিশ তারকা গারবিন মুগুরুজা। ক্যারিয়ারের ষষ্ঠ উইম্বলডন জয়ের লক্ষ্যে মাঠে নামবেন যুক্তরাষ্ট্রের কৃষ্ণকলি সেরেনা। অন্যদিকে প্রথমবারের মতো মর্যাদার উইম্বলডন জয়ের স্বপ্নে বিভোর মুগুরুজা। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-২

এদিকে অসাধারণ এক বিশ্বরেকর্ডের হাতছানি সেরেনা উইলিয়ামসের সামনে। ফাইনালে মুগুরুজাকে হারাতে পারলে উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সী নারী হিসেবে গ্রান্ড-স্ল্যাম শিরোপা জয়ের রেকর্ড গড়বেন তিনি।

ক্যারিয়ারের প্রথম গ্রান্ড-স্ল্যাম ফাইনালের সামনে দাঁড়িয়ে ভেনেজুয়েলার জন্মগ্রহণ করা স্প্যানিশ তারকা বেশ রোমাঞ্চিত। ফাইনালে মুগুরুজাকে কোনো ভয় ছুঁয়ে যাবে না বলে মনে করেন সেরেনা। তিনি বলেন, ‘আমি মনে করি না যে ফাইনালে তার মধ্যে কোনো ভীতি কাজ করবে।;

যুক্তরাষ্ট্রের কৃষ্ণকলি সেরেনা এই নিয়ে অষ্টমবার উইম্বলডনের ফাইনাল খেলতে নামছেন। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ‘সেরেনা-স্ল্যাম’ থেকে আর মাত্র এক কদম দূরে তিনি। মুগুরুজাকে হারাতে পারলে দ্বিতীয়বারের মতো এক মৌসুমে সম্ভাব্য চারটি মেজর ট্রফি জয়ের কীর্তি গড়বেন তিনি। ১৯৯৯ সালে ইউএস ওপেনে সেরেনা যখন ক্যারিয়ারের প্রথম গ্রান্ড-স্ল্যাম জিতেন তখন স্প্যানিশ সুন্দরী মুগুরুজার বয়স মাত্র ৫ বছর ছিল। ১৯৯৬ সালের পর প্রথম স্প্যানিশ নারী হিসেবে তিনি গ্রান্ড-স্ল্যামের ফাইনালে উঠার কীর্তি গড়লেন।

এদিকে শনিবারের ফাইনালটি সেরেনার জন্য প্রতিশোধের আদর্শ মঞ্চও। ২০১৪ সালে ফরাসি ওপেনের ফাইনালে সেরেনা উইলিয়ামসকে স্রেফ উড়িয়ে দিয়েছেন এই স্প্যানিশ সুন্দরী। সেবার দ্বিতীয় রাউন্ডে নাম্বার ওয়ান টেনিস তারকা সেরেনাকে ৬-২, ৬-২ সরাসরি গেমে হারিয়ে দেন এই ২১ বছর বয়সী তারকা। সেই কষ্ট হয়তো এখনো ভুলেননি এই মার্কিন তারকা।

সেরেনা উইলিয়ামস বলেন, ‘সেই হারটি আমার চোখ খোলে দিয়েছে। কিছু পরাজয় নিয়ে আপনি ব্যথিত ও রাগান্বিত হবেন আবার কিছু পরাজয় থেকে শিক্ষা গ্রহণ করবেন। ঐ হারটি থেকে আমি অনেক শিক্ষা গ্রহণ করেছি যেটি আমাকে আরো ভালো খেলতে সাহায্য করেছে।

শনিবার মুগুরুজাকে হারিয়ে যদি সেরেনা শিরোপা জিতেন তখন তার বয়স হবে ৩৩ বছর ২৮৯ দিন, যা ১৯৯০ সালে মার্টিনা নাভরাতিলোভার উইম্বলডন জেতার বয়সের চেয়ে ২৬ দিন বেশি। মুগুরুজাকে হারাতে পারলে ফলে বিশ্বরেকর্ড গড়বেন সেরেনা।
উইম্বলডনের ফাইনালে মুগুরুজার বিপক্ষে ক্যারিয়ারের ২১তম গ্রান্ড-স্ল্যাম জয়ের লক্ষ্যে মাঠে নামবেন সেরেনা উইলিয়ামস। শিরোপা জিততে পারলে উন্মুক্ত যুগে স্টেফি গ্রাফের জেতা ২২টি গ্রান্ড-স্ল্যাম ও মার্গারেট কোর্ট’র ২৪টি গ্রান্ড-স্ল্যামের বিশ্বরেকর্ডের দিকে আরো এক ধাপ এগিয়ে যাবেন যুক্তরাষ্ট্রের এই কৃষ্ণকলি।

শনিবার সেরেনার বিপক্ষে ফাইনালি কঠিন পরীক্ষার যে মুখোমুখি হতে যাচ্ছেন সেটি অকপটে স্বীকার করলেন স্প্যানিশ তারকা গারবিন মুগুরুজা। তবে সেরেনাকে নিয়ে ‘ভীত’ নন তিনি।

শুক্রবার সংবাদ সম্মেলনে মুগুরুজা বলেন, ‘উইম্বলডনের ফাইনালে সেরেনার মতো প্রতিপক্ষের বিপক্ষে খেলা সবচেয়ে কঠিন। কিন্তু আপনি যদি গ্রান্ড-স্ল্যামের শিরোপা জেতার স্বপ্ন দেখেন, তবে আপনি বলবেন, আমি ফাইনালে সেরেনাকে (হারাতে) চাই।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই