মেইন ম্যেনু

সেলফি তোলা যাবে হোয়াইট হাউসে

বিশ্বে খুব বেশি পরিচিত বাড়িগুলোর মধ্যে হোয়াইট হাউস অন্যতম। কে না জানেন, এখানে থাকেন বিশ্বের শীর্ষ পরাশক্তির দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ফলে বাড়িটি সম্পর্কে জানার আগ্রহ থাকাই স্বাভাবিক।

১৯৭৫ সালে হোয়াইট হাউসের ভেতরে বাইরে ছবি তোলা, ভিডিং ধারণ নিষিদ্ধ করা হয়। কিন্তু তথ্যপ্রযুক্তির এই যুগে সামাজিক যোগাযোগের মাধ্যমে যখন চলছে সেলফির জোয়ার, তখন হোয়াইট হাউসে নিষেধাজ্ঞার তালা দিয়ে রাখা শোভা পায় কি? প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী ও মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা এই প্রশ্ন তুলে সেলফির জন্য খুলে দিলেন হোয়াইট হাউসের দুয়ার। ভাঙল ৪০ বছরের নিষেধাজ্ঞা।

বুধবার হোয়াইট হাউস জানিয়েছে, ১ জুলাই থেকে হোয়াইট হাউসে আসা সব অতিথি ও দর্শনার্থী সেলফি তুলতে পারবেন। ধারণ করতে পারবেন ভিডিও।

ক্যামেরার ফ্ল্যাশ লাইটে শিল্পকর্মের ক্ষতি হতে পারে- এই যুক্তিতে এত দিন ছবি তোলা বন্ধ ছিল হোয়াইট হাউসে। দিন পাল্টেছে। মোবাইল ফোনে ছবি তুললে কোনো ক্ষতি নেই। তাই দর্শনার্থী ও অতিথিরা এখন থেকে মুঠোফোনে ছবি তুলতে পারবেন এবং ভিডিও ধারণ করতে পারবেন।

কিন্তু মুঠোফোন ছাড়া ছবি তোলা ও ভিডিও ধারণ করার সব যান্ত্রিকপ্রযুক্তি আগের মতোই নিষিদ্ধ থাকছে। ফ্ল্যাশ লাইট ব্যবহৃত হয় এমন সব ক্যামেরা, বিশেষ করে ৩ ইঞ্চির বেশি লেন্সযুক্ত ক্যামেরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন।






মন্তব্য চালু নেই