মেইন ম্যেনু

সৌদিকে আশ্বস্ত করলেন ওবামা

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তির ব্যাপারে সৌদি আরবকে আশ্বস্ত করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে শুক্রবার দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি বাদশাহ সালমানকে এ ব্যাপারে আশ্বস্ত করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর আলজাজিরা ও রয়টার্সের।

যুক্তরাষ্ট্রে অবস্থিত সৌদি আরবের দূতাবাসে এক সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, ‘ইউরোপে ও অন্যান্য জায়গায় গত দুই মাস ধরে মিত্রদের সঙ্গে আলোচনার পর এ ধরনের নিশ্চয়তায় আশ্বস্ত হয়েছে সৌদি আরব।’

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের শান্তি ও ইরানের পারমাণবিক অস্ত্র সমৃদ্ধকরণ রোধে একযোগে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে সৌদি এবং যুক্তরাষ্ট্র।

ইরানের সঙ্গে বিশ্বশক্তির পরমাণু চুক্তির ব্যাপারে তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি এই চুক্তি ইরানের পরমাণু সমৃদ্ধকরণ রোধ করে এ অঞ্চলে (মধ্যপ্রাচ্য) নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায়ে অবদান রাখবে।’

বৈঠকে ইয়েমেন ও সিরিয়ার যুদ্ধ এবং বিশ্বব্যাপী তেলের মূল্যহ্রাস নিয়েও আলোচনা করা হয়। এ ছাড়া সৌদি-মার্কিন ‘ঐতিহাসিক’ দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন মাত্রায় নিয়ে যাওয়ার ব্যাপারে কথা বলেন উভয় নেতা।

প্রথম থেকেই ইরানের সঙ্গে বিশ্বের শক্তিধর ছয় জাতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির আলোচনার বিরোধিতা করে আসছে সৌদি। পরমাণু ইস্যু নিয়ে উভয় পক্ষের মধ্যে চুক্তি সম্পাদনের আগে তা ঠেকাতে কূটনৈতিক তৎপরতাও চালায় দেশটি।






মন্তব্য চালু নেই