মেইন ম্যেনু

সৌদি আরবে বিদেশিদের মোবাইল ফোন ব্যবসা নিষিদ্ধ

তেলের দাম কমে যাওয়াতে সৌদি নাগরিকদের জন্য কর্মসংস্থান তৈরির পদক্ষেপ হিসেবে সৌদি আরবে বিদেশিদের মোবাইল ফোনের ব্যবসা নিষিদ্ধ করতে যাচ্ছে দেশটির সরকার। দেশটির শ্রম মন্ত্রণালয়ের এক পদস্থ কর্মকর্তার বরাতে খালিজ টাইমস এ কথা জানিয়েছে।

এ ছাড়া দেশটিতে কর্মরত বিদেশি শ্রমিকদের মোবাইল ফোন বিক্রি, মেরামত ও সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করতে এক আদেশ জারি হতে যাচ্ছে বলেও আরব বিশ্বের প্রভাবশালী ওই সংবাদমাধ্যমটির খবরে জানানো হয়েছে। শ্রম মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, মোবাইল ফোন ও এই সংক্রান্ত যন্ত্রাংশ বিক্রির দোকানগুলোতে তিন মাসের মধ্যে ৫০ শতাংশ কর্মচারী সৌদি নাগরিক হতে হবে এবং চলতি বছরের মধ্যে তা ১০০ শতাংশে উন্নীত করতে হবে। ২০১৭ সাল থেকে এ ব্যাবসায় কোনো বিদেশি সম্পৃক্ত থাকতে পারবে না।

বর্তমানে সৌদির মোবাইল ফোনের খুচরা ও পাইকারি বাজারে প্রধানত বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার প্রবাসী শ্রমিকরা কাজ করছেন। সৌদি নাগরিকদের তুলনায় এসব প্রবাসী শ্রমিকদের কম মজুরিতে কাজ করানো হয়। তবে এসব প্রতিষ্ঠানে মানবসম্পদ কর্মকর্তা, নিরাপত্তা কর্মকর্তার মতো পদ সৌদি নাগরিকদের জন্য সংরক্ষিত আছে। নতুন এই আদেশের ফলে এটা নিশ্চিত হয়েছে সৌদি নাগরিকদের জন্য নতুন কর্মসংস্থান তৈরিতে কতটা মরিয়া হয়ে সরকার।






মন্তব্য চালু নেই