মেইন ম্যেনু

সৌদি আরবে হামলার আহ্বান আল-কায়েদা প্রধানের

সৌদি আরব ও তার পশ্চিমা মিত্রদের ওপর হামলার আহ্বান জানিয়েছেন আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরি। সংগঠনের ৪৩ জন সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিশোধ নিতে এ হামলা চালানোর আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার প্রকাশিত এক অডিওবার্তায় জাওয়াহিরি এ আহ্বান জানান। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি গোয়েন্দা সহযোগী সংস্থা সাইট ইন্টিলিজেন্স এ তথ্য জানিয়েছে।

সোমবার আল কায়েদার বৈশ্বিক শাখা হুঁশিয়ার করে বলেছে, ওই ‘হত্যাকাণ্ডের’ জন্য সৌদি আরবকে মূল্য দিতে হবে।

গত ১ জানুয়ারি ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। এদের মধ্যে শিয়া নেতা শেখ নিমর আল নিমরসহ চার শিয়া মুসলমানও রয়েছে। অন্যরা আল-কায়েদার সদস্য। শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা নিয়ে ইরানের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে।

অডিও বার্তায় জাওয়াহরি, সৌদি আরব শাসনকারী আল সৌদ রাজপরিবারকে উৎখাতের জন্য দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি অনুসারীদের সৌদি রাজপরিবারের শ্চিমা মিত্রদের ওপর হামলা চালানোর আহ্বান জানিয়েছেন, যাতে দেশটির সঙ্গে মিত্রদের সম্পর্কের অবনতি ঘটে।

সৌদি আরবের নাগরিকদের উদ্দেশ্যে জাওয়াহিরি বলেন, ‘আপনাদের ধর্মীয় ও সামজিক জীবনকে দূষিতকারী দুর্নীতিগ্রস্থ এই শাসকদের উৎখাত করার সময় কি এখনো আসেনি? আপনাদের ভাইদের জন্য সবচেয়ে বড় প্রতিশোধ হবে ইহুদিবাদী ক্রুসেডাদের ক্ষতি করা।’

শেখ নিমরের মৃত্যুদণ্ড প্রসঙ্গে জাওয়াহিরি বলেন, ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের সুন্নিদের সমর্থন আদায় করার লক্ষ্যে রিয়াদ উদ্দেশ্যমূলকাভাবে হত্যা করেছে।

তিনি বলেন,আমেরিকার স্বার্থরক্ষার ছাতার তলায় থেকে আঞ্চলিক ক্ষমতার প্রতিযোগিতার বলি হয়েছেন শেখ নিমর।






মন্তব্য চালু নেই