মেইন ম্যেনু

স্ট্রেচ মার্কস থেকে মুক্তির উপায় জেনে নিন

মহিলাদের বাচ্চা প্রসবের পর সবচেয়ে বড় সমস্যা হল স্ট্রেচ মার্কস। তবে অনেকেই জানেন না স্ট্রেচ মার্কসের ধরন নির্ভর করে খাওয়া-দাওয়ার অভ্যাস, শরীরে অন্য কোনো রোগ আছে কিনা বা ওজনের উপর। স্ট্রেচ মার্কস মূলত পেট, কোমর, বাহু বা উরুতে দেখা যায়। কিছু কিছু ক্ষেত্রে বংশগত কারণে স্ট্রেচ মার্কস দেখা যায়। যদি গর্ভাবস্থায় কোনো মহিলার অস্বাভাবিক হারে ওজন বাড়ে সেক্ষেত্রে তাদের স্ট্রেচ মার্কসের সমস্যা বেশি হয়। তবে ঘরোয়া উপায়ে স্ট্রেচ মার্কস তাড়ানো যায়। আসুন জেনে নেই স্ট্রেচ মার্কস থেকে মুক্তির উপায়। মধু মধু আঙুলে করে নিয়ে স্ট্রেচ মার্কসের উপরে হাল্কা করে মালিশ করুন। কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। চাইলে মধুর সঙ্গে গ্লিসারিন ও লবণ মেশাতে পারেন।

ঘৃতকুমারী

ঘৃতকুমারীর রসও ত্বকের জন্য অত্যন্ত উপকারি। ঘৃতকুমারী গাছের রসালো আঠা জাতীয় পদার্থ স্ট্রেচ মার্কসে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

লেবুর রস

লেবুর রস স্ট্রেচ মার্কসের উপর হাল্কা করে লাগিয়ে নিন। কয়েক দিনের মধ্যে স্ট্রেচ মার্কস হালকা হতে শুরু করবে। তবে প্রতিদিন এই প্রক্রিয়া ব্যবহার করতে হবে।

ডিমের সাদা অংশ

ডিমে উপস্থিত প্রোটিন উপাদান ত্বকের পুনর্নির্মাণে সাহায্য করে। ডিমের সাদা অংশ প্রতিদিন স্ট্রে মার্কসের উপর লাগান। শুকিয়ে গেলে সাবান দিয়ে ধুয়ে নিন।

ল্যাভেন্ডার তেল

দিনে দুইবার করে স্ট্রেচ মার্কসের উপর ল্যাভেন্ডার তেল ও লবণ মিশিয়ে মালিশ করুন। ১৫ মিনিট রেখে ভেজা কাপড় দিয়ে আলতো করে মুছে নিন। ১৫ মিনিট জায়গাটি খোলা অবস্থায় রাখুন।






মন্তব্য চালু নেই