মেইন ম্যেনু

স্ত্রীর দেনমোহর পরিশোধ করার পূর্বে হঠাৎ করে স্বামীর মৃত্যু হলে কী করনীয়?

প্রশ্ন: মুসলিম বিয়েতে দেনমোহর কেন দেয়া হয়? এটি কি এক ধরনের যৌতুক না? স্ত্রীর দেনমোহর পরিশোধ করার পূর্বে হঠাৎ করে স্বামীর মৃত্যু হলে কী করনীয়?

উত্তর:

দেনমোহর কী :
বিয়ের সময় স্ত্রীকে দেনমোহর প্রদান করতে হবে, এটা স্বামী কর্তৃক প্রদেয় স্ত্রীর জন্য আইনগত অধিকার। মুসলিম আইনে দেনমোহর স্ত্রীর প্রতি সম্মান প্রদর্শন ও নারীর অর্থনৈতিক অধিকার সুদৃঢ় করার লক্ষ্যে বিবাহ বন্ধনের সময় স্ত্রীর দেনমোহর আদায় করা পুরুষের জন্য বাধ্যতামূলক। দেনমোহর স্বামীর ঋণ, যা স্বামী তাঁর স্ত্রীকে পরিশোধ করতে বাধ্য।

দেনমোহর যৌতুক কি না :
দেনমোহর স্বামীর প্রতি স্ত্রীর মুসলিম আইন অনুযায়ী অধিকার। দেনমোহর কোনভাবেই যৌতুক না। যৌতুক প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ। স্বামী শারীরিক ও মানসিক অত্যাচার অথবা তালাকের ভয় প্রদর্শনের মাধ্যমে স্ত্রীর পরিবারের কাছে যে অবৈধভাবে যে অর্থ দাবী করে তাই যৌতুক। অপরপক্ষে দেনমোহর স্ত্রীর প্রতি স্বামীর ঋণ, যা মুসলিম আইনে স্বীকৃত এবং যা পরিশোধে ব্যর্থ হলে স্ত্রী ১৯৮৫ সালের পারিবারিক আদালত অধ্যাদেশের ৫নং ধারায় পারিবারিক আদালতে মামলা করতে পারবে। যৌতুকের সাথে দেনমোহরের কোনরূপ সম্পর্ক নেই।

স্বামীর মৃত্যুর পরে স্ত্রীর দেনমোহর পরিশোধের উপায় :
স্ত্রীর দেনমোহর পরিশোধ করার পূর্বে হঠাৎ করে স্বামীর মৃত্যু হলে মৃত স্বামীকে কবরস্থ করার প্রয়োজনীয় খরচাদি নির্বাহ করার পর স্বামীর পরিত্যক্ত সম্পত্তি থেকে স্ত্রীর প্রাপ্য অপরিশোধিত দেনমোহর স্ত্রীকে দিতে হবে। মৃতের উত্তরাধিকারগণ তাদের প্রাপ্ত সম্পত্তির হার অনুসারে মৃতের বিধবা স্ত্রীর প্রাপ্য দেনমোহর নিশ্চিত করে তাদের স্ব স্ব অংশ বুঝে নিবে। যদি স্বামীর উত্তরাধিকারীরা স্বামীর সম্পত্তি থেকে দেনমোহর দিতে অস্বীকার করেন তাহলে স্বামীর উত্তরাধিকারীদের বিরুদ্ধে স্ত্রী পারিবারিক আদালতে মামলা করতে পারবেন।

লিখেছেন :
গোলাম সাদ্দাম রাফী
এল এল বি (অনার্স), এল এল এম
ঢাকা বিশ্ববিদ্যালয়






মন্তব্য চালু নেই