মেইন ম্যেনু

স্থানীয় সরকার সচিবের বিরুদ্ধে হাইকোর্টের রুল

ঢাকা জেলার ধামরাই উপজেলার চৌহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আন্নেসা হাসেম লাভলীর বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মন্ত্রনালয়ের দেয়া সাময়িক বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারী করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিব, সিনিয়র সহকারী সচিব, ঢাকা জেলার ডিসি ও ধামরাই উপজেলা নির্বাহি অফিসারকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানী করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আজ আদালতে রিট আবেদনের পক্ষে শুনানী করেন অ্যাডভোকেট মো. ফারুক হোসেন। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট আব্দুল্লা আল বাকী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

গত বছরের ৪ নভেম্বর ইউনিয়ন পরিষদের টাকা আত্বসাতের অভিযোগ এনে আন্নেসার বিরুদ্ধে ধামরাই থানায় একটি মামলা দায়ের করে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)। সে মামলায় গত ২৬ জানুয়ারী চেয়ারম্যানকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেয়া হলে স্থানীয় সরকার মন্ত্রনালয় গত ১০ আগষ্ট আন্নেসা হাসেম লাভলীকে সাময়িক বরখাস্ত করে। ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৩৪(১) ধারা মতে এই চেয়ারম্যানকে বরখাস্ত করা হয়্। সে আদেশের বৈধতা চ্যালেঞ্চ করে হাইকোর্ট রিট আবেদনটি দায়ের করা হলে শুনানী শেষে আদালত আজ এ আদেশ দেয়।






মন্তব্য চালু নেই