মেইন ম্যেনু

স্বস্তিতে শুরু, ভালো ফলের আশা

গেল বছর বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধের মধ্যে শুরু হয়েছিল এসএসসি পরীক্ষা। কিন্তু এবার শান্তিপূর্ণভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ায় স্বস্তিতে আছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

সোমবার সকাল ১০টায় সারা দেশের ন্যায় সিলেটের ১১৯টি কেন্দ্রে ৮৪ হাজার ৪৬২ জন শিক্ষার্থী পরীক্ষাযুদ্ধে নেমেছে। রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় ভালো ফলাফলের আশা করছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

সোমবার সকালে তারা জানিয়েছেন, অন্য বছর পরীক্ষার সময় হয় হরতাল না হয় অবরোধ থাকত। কিন্তু এবারে দেশের এমন কোনো কর্মসূচি না থাকায় শিক্ষার্থীরা নির্ভয়ে পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন। ভালো প্রস্তুতি নিয়েই তারা সকালে পরীক্ষা সেন্টারে হাজির হয়েছেন বলে জানিয়েছেন অনেক অভিভাবক।

সকালে সিলেট নগরীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা গেছে, অভিভাবকরা পরীক্ষাদের নিয়ে পরীক্ষা কেন্দ্রগুলোতে এসেছেন। পরীক্ষা শুরুর পর অভিভাবকরা পরীক্ষা কেন্দ্রগুলোর বাইরে অবস্থান করছেন।

সিলেট অগ্রগামী বালিকা স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্রে আসা অভিভাবক তাসলিমা বেগম জানান, এবার দেশে রাজনৈতিক অস্থিরতা না থাকায় মেয়ে তামান্না নির্ভয়ে পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন। ভালো প্রস্তুতি নিয়েই তামান্না পরীক্ষা কেন্দ্রে হাজির হয়েছে। এখন সঠিকভাবে পরীক্ষার খাতায় লিখতে পারলে ভালো রেজাল্ট হবে বলে আশাবাদী তিনি।

শুধু অভিভাবকরাই নয়, শিক্ষার্থীরাও ভালো ফলাফলের আশাবাদী। মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার নয়া বাজার কৃষ্ণ চন্দ্র বহুমুখি উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে নাজমা আক্তার। পরীক্ষা শুরুর আগে জানায়, প্রস্তুতি ভালো হয়েছে। তবে পরীক্ষা সঠিকভাবে দিতে পারলে রেজাল্ট ভালো হবে।

নাজমা আক্তারের বাবা আলা উদ্দিনও জানিয়েছেন, তার মেয়ে ভালো প্রস্তুতি নিয়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়েছে। এবার হরতাল-অবরোধ না থাকায় ভালো প্রস্তুতি নেয়া গেছে বলে মন্তব্য করেন তিনি।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান জানান, এবারের এসএসসি পরীক্ষায় ৮৪ হাজার ৪৬২ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৩২ হাজার ১৯০ জন ছাত্র ও ৪০ হাজার ১৭০ জন ছাত্রী রয়েছে। এ ছাড়াও অনিয়মিত পরীক্ষার্থী রয়েছেন ১২ হাজার ২০২ জন।

বিভাগের চারটি জেলার মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী রয়েছে সিলেটে। সবচেয়ে কম পরীক্ষার্থী রয়েছে হবিগঞ্জে। সিলেট জেলায় ৪৪টি কেন্দ্রে ২৭ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১২ হাজার ৪৫৪ জন ছাত্র ও ১৪ হাজার ৯২৯ জন ছাত্রী।

হবিগঞ্জে ২৬টি পরীক্ষা কেন্দ্রে ১৩ হাজার ৬৪৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৫ হাজার ৯৮০ জন ছাত্র ও ৭ হাজার ৬৬৮ জন ছাত্রী।

মৌলভীবাজার জেলায় ২৩টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জেলায় ১৬ হাজার ১১৮ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে ৬ হাজার ৭১৯ জন ছাত্র ও ৯ হাজার ৩৯৯ জন ছাত্রী রয়েছে।

এ ছাড়া সুনামগঞ্জ জেলায় ২৬টি পরীক্ষা কেন্দ্রে ১৫ হাজার ২১১জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৭ হাজার ৩৭ জন ছাত্র ও ৮ হাজার ১৭৪ জন ছাত্রী।

পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান আরো জানান, সিলেটের ১১৯টি পরীক্ষা কেন্দ্রে শান্তিপূর্ণভাবেই পরীক্ষা শুরু হয়েছে। এ ছাড়াও পরীক্ষা কেন্দ্রগুলো নকলমুক্ত রাখার জন্য বোর্ডের পক্ষ থেকে ৫টি টিম গঠন করা হয়েছে। কেন্দ্রগুলোতে ভিজিট করছে আরো ৫০টি টিম।

এছাড়াও জেলা, উপজেলা প্রশাসনে কর্মরত সরকারের ঊধ্বতন কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলো পরিদর্শন করবেন বলে তিনি জানান।






মন্তব্য চালু নেই