মেইন ম্যেনু

স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলায় তদন্ত কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের ওপর হামলা এবং স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করার ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে। ঘটনার তিন সপ্তাহ পর এ কমিটি গঠন করা হলো।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীনের নেতৃত্বে তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন—বিশ্ববিদ্যালয়ের আইনজীবী মেজবাহ উদ্দীন, সিন্ডিকেট সদস্য বাহালুল মজনুন চুন্নু, রোকেয়া হলের প্রাধ্যক্ষ নাজমা শাহীন এবং পরিবেশবিজ্ঞান অনুষদের ডিন ও সূর্য সেন হলের প্রাধ্যক্ষ এ এস এম মাকসুদ কামাল।

গত ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি স্মরণিকা প্রকাশ করে। এতে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর উদযাপন কমিটির সদস্য সচিব সৈয়দ রেজাউর রহমানের লেখা ‘স্মৃতি অম্লান’ শিরোনামে নিবন্ধে লেখা হয়, ‘জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও একজন বীর মুক্তিযোদ্ধা।’

এর জের ধরে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের গাড়ি ভাঙচুর করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

ঘটনার দিনই বিশ্ববিদ্যালয়ের স্মরণিকার প্রকাশক ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেয় কর্তৃপক্ষ।






মন্তব্য চালু নেই