মেইন ম্যেনু

স্মার্টকার্ড বিতরণ, তথ্য না জানায় নাগরিকদের ভোগান্তি

অবশেষে নাগরিকদের হাতে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) তুলে দেওয়ার কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার বিতরণ কার্যক্রম শুরুর দিন বেশিরভাগ নাগরিক ভোগান্তিতে পড়েছেন সঠিক তথ্য না জানার কারণে।

রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুটি ওয়ার্ডের কয়েকটি এলাকায় স্মার্টকার্ড বিতরণের কাজ সোমবার সকাল থেকে শুরু হলেও এটি তুলতে অনেকে ভোগান্তিতে পড়েছেন। কারো কারো স্মার্টকার্ডের বক্স খুঁজে পাওয়া যাচ্ছে না। কর্মকর্তারা বলেছেন, স্মার্টকার্ডের বক্স নাই।

সোমবার সকালে রাজধানীর রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডের জন্য নির্ধারিত সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে সরেজমিন গিয়ে দেখা যায়, সকাল ৯টা থেকে কার্ড প্রত্যাশীদের ভিড়। মূলত সেখানে কাকরাইল (রমনা অংশ), ডিআইডি কলোনি, নিউ বেইলী রোড, কাকরাইল (মতিঝিল অংশের) বাসিন্দাদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হচ্ছে। কিন্তু তথ্য না জানার কারণে সেখানে ১৯ নম্বর ওয়ার্ডের অনেকেই ভিড় করছেন।

রমনার সার্কিট হাউজ এলাকার নীলুফার আলমের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি এখানে আসার পরে বলছে আজকে রমনার সব এলাকার বাসিন্দাদের স্মার্টকার্ড দেওয়া হবে না। তাই চলে যাচ্ছি। আসলে এটা নাগরিকদের জানানো দরকার প্রচারণার মাধ্যমে।

একই অভিযোগ জয়নাল আবেদিন চৌধুরীর। তিনিও সার্কিট হাউস এলাকার বাসিন্দা। তিনি বলেন, নির্বাচন কমিশন এ ব্যাপারে তেমন কোনো প্রচারণা চালায়নি। এজন্য তাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

এছাড়া নিউ বেইলী রোড এলাকার বাসিন্দা রেহানা পারভীন জানান, তিনি কার্ড নেওয়ার জন্য সব প্রস্তুতি শেষ করলেও কার্ড কর্মকর্তারা বলছেন তাদের কার্ডের বক্স খুঁজতে পাওয়া যাচ্ছে না। তাই মঙ্গলবার আসতে বলেছেন তাকে।

একই ধরনের অভিযোগ করেছেন মাকে সঙ্গে নিয়ে আসা ওই এলাকার বাসিন্দা ফারজানা আক্তার। তারও কার্ডের বক্স খুঁজে পাওয়া যায়নি। তাই তাদেরকেও মঙ্গলবার আসতে বলা হয়েছে।

তবে স্মার্টকার্ড পেয়ে খুশি কাকরাইল এলাকার বাসিন্দা জাহেদা সাত্তার। তিনি বলেন, সব প্রক্রিয়া শেষ করে আমার কার্ড পেতে সময় লেগেছে ১০ থেকে ১৫ মিনিট। স্মার্টকার্ড পেলাম তাই আমি খুশি। আগের থেকে এই কার্ডে আমার ছবিটিও ভালো হয়েছে।

তবে এখানে সমন্বয়ের অভাব রয়েছে। কারণ এখানে নাগরিকদের তথ্যসেবা দেওয়ার মতো পর্যাপ্ত ব্যবস্থা নেই। অনেকেই জানে না তাদেরকে আজকেই দেওয়া হবে কিনা। তাই যাদের কার্ড আজকে দেওয়া হবে না তাদেরটা কবে দেওয়া হবে এ বিষয়ে তাদেরকে সহায়তা করার জন্য লোক থাকা দরকার ছিল এখানে।

ইস্কাটন এলাকার বাসিন্দা আশরাফুল আলম বলেন, আমি আজকে জানতে আসছি আমারটা কবে দেওয়া হবে।

এ বিষযে জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহ আলম বলেন, আজকে পরীক্ষামূলকভাবে কার্ড বিতরণ করছি। তাই কিছু সমস্যা হচ্ছে। আজকে কী কী সমস্যা দেখা যায় তা চিহ্নিত করে পরবর্তীতে সে অনুযায়ী ব্যবস্থা নেব। আশা করি আগামীকাল থেকে কোনো সমস্যা হবে না।

‍সুষ্ঠুভাবে কার্ড বিতরণের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে দাবি করেন তিনি।

সোমবার ঢাকায় রমনা ছাড়াও উত্তরা থানার ১ নম্বর ওয়ার্ডে উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে উত্তরা মডেল টাউন সেক্টর-১ ও ২ এলাকার বাসিন্দাদের মধ্যেও স্মার্টকার্ড বিতরণ করা হচ্ছে।

এর আগে রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি নয় কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। তাদের সেই পুরনো পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন।






মন্তব্য চালু নেই