মেইন ম্যেনু

স্মার্টফোন ও ট্যাবলেটের চার্জ নিয়ে ৬টি পরামর্শ

প্রযুক্তিপ্রেমীদের কাছে গ্যাজেট হিসেবে বর্তমানে স্মার্টফোন, ট্যাবলেট পিসির চাহিদা তুঙ্গে। তবে এসব ডিভাইসের ব্যাটারি ও চার্জের ক্ষেত্রে কিছুটা সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। অন্যথায় ঘটতে পারে ডিভাইস বিস্ফোরণের মতো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা। স্মার্টফোন ও ট্যাবলেটের ব্যাটারি ও চার্জের ক্ষেত্রে বেশ কিছু সতর্কতা নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

* শেয়ারিং চার্জার অ্যাডাপ্টার থেকে বিরত থাকুন:

phone5

স্মার্টফোন ও ট্যাবলেটে চার্জ দেওয়ার ক্ষেত্রে শেয়ারিং অ্যাডাপ্টার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ এদের চার্জিংয়ের জন্য পাওয়ার রেটিংয়ের পার্থক্য রয়েছে। আর বিদ্যুৎ রেটিংয়ের এই তারতম্যে ডিভাইস ক্রমশ নষ্ট হতে পারে। শেয়ারিং চার্জার অ্যাডাপ্টারের পরিবর্তে স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য আলাদা চার্জার ব্যবহার করুন।

* সারা রাত চার্জ থেকে বিরত থাকুন:

phone4

স্মার্টফোন বা ট্যাবলেট সারারাত চার্জে লাগিয়ে রাখা থেকে বিরত থাকুন। কেননা মাত্রাতিরিক্ত চার্জে ফোন গরম হয়ে যায় এবং ফোনের ব্যাটারির আয়ুস্কাল কমে যায়। সুতরাং রাতের বেলা ঘুমানোর সময় সারারাত চার্জে না লাগিয়ে, দিনের বেলা যখন জেগে আছেন, সেসময়ে চার্জ পূর্ণ হওয়া পর্যন্ত চার্জ দিন।

* ব্যাটারি পরিবর্তন করুন:

phone3

স্মার্টফোনের চার্জ যদি প্রায়ই খুব দ্রুত শেষ হয়ে যায়, তাহলে সেক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করুন। তবে ব্যাটারি পরিবর্তনের বিষয়টি নিশ্চিত হয়ে নিন একটি ছোট পরীক্ষার মাধ্যমে। সমতল পৃষ্ঠে ব্যাটারিটি রেখে ঘোরান। যদি ব্যাটারি ঠিকমতো ঘোরে, তাহলে বুঝতে হবে ব্যাটারি বদলানো জরুরি। কেননা ব্যাটারি ফুলে অনুপোযোগী হয়ে গেলে এমনটি ঘটে।

* নন-ব্র্যান্ডের ব্যাটারি ব্যবহার করবেন না:

phone2

আপনার ডিভাইসটি যেই ব্র্যান্ডের সেই ব্র্যান্ডের ব্যাটারি ব্যবহার করুন। নন-ব্র্যান্ডের ব্যাটারি ব্যবহার থেকে দূরে থাকুন। কেননা নন-ব্র্যান্ডের ব্যাটারিতে অনেক সময়ই স্ট্যান্ডার্ড সেফটি রেগুলেশন মানা হয় না। নন-ব্র্যান্ডের কম দামি ব্যাটারি ডিভাইসের ক্ষতি করতে পারে।

* ফোন চার্জে থাকা অবস্থায় কথা বলবেন না:

phone1

চার্জে থাকা অবস্থান ফোনে কথা বলা থেকে বিরত থাকুন। কেননা চার্জ এবং কথা বলা, দুটোই ফোনকে উত্তপ্ত করে। ফোন চার্জে থাকা অবস্থায় কথা বলার জন্য ওয়্যারলেস হেডসেট ব্যবহার করতে পারেন। অথবা চার্জ থেকে খুলে নিয়ে তবে ব্যবহার করুন। মাত্রাতিরিক্ত গরম হয়ে গেলে ব্যাটারি বিস্ফোরিত হওয়ার আশঙ্কা থাকে।

* ঝুলিয়ে চার্জ দেবেন না:

phone

চার্জ দেওয়া অবস্থায় তারে জড়িয়ে বা ঝুলিয়ে রাখবেন না ফোন বা ট্যাবলেটটি। কেননা ঝুলিয়ে রাখলে পাওয়ার কানেক্টর নষ্ট হতে পারে।






মন্তব্য চালু নেই