মেইন ম্যেনু

সয়াবিনের ক্ষেতে প্রগৈতিহাসিক হাতির কঙ্কাল

ঘটনাটি ঘটে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের লিমা টাউনশিপ এলাকার কাছের একটি গ্রামের সয়াবিন ক্ষেতে। গত সোমবার ওই ক্ষেতটিতেই কৃষি কাজের জন্য নালা খুঁড়ছিলেন দুই কৃষক। হঠাৎ করেই মাটির ভেতর শক্ত কিছু অনুভব করেন তারা। প্রথমে কৃষকরা ভেবেছিলেন, এটা হয়তো কোনো শক্ত কাঠের টুকরো। কিন্তু একটু ঘাটাঘাটি করতেই তাদের ভুল ভাঙে। তবে কৃষকদের ভুল ভাঙলেও, মানবজাতির হয়েছে অনেক বড় উপকার।

খোঁড়াখুড়ির এক পর্যায়ে সেই ক্ষেতের মাটির তলা থেকে পাওয়া যায় প্রগৈতিহাসিক বিশাল এক হাতির কঙ্কাল। এই প্রগৈতিহাসিক হাতিকেই বলা হয় মূলত ম্যামথ। কঙ্কালটা আসলে বিলুপ্ত এক লোমশ হাতির।

মিশিগানে এখন পর্যন্ত যত প্রাচীন প্রাণীর দেহাবশেষ মিলেছে সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় কঙ্কাল।

সংবাদ সংস্থা ডেট্রয়েট ফ্রি প্রেস জানিয়েছে, সুবিশাল প্রাণীটি ছিল পূর্ণবয়স্ক পুরুষ হাতি। মাটি খুড়ে পাওয়া গেছে হাতিটির খুলি, দাঁত, কশেরুকা ও অন্যান্য কিছু হাড়।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, ওই এলাকায় ১১ হাজার ৭০০ থেকে ১৫ হাজার বছর আগে ম্যামথের বসবাসের চিহ্ন পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের জীবাশ্মবিদ্যা জাদুঘরের পরিচালক ডক্টর ডেন ফিশার বলেন, এ অঙ্গরাজ্যে প্রথম মানুষের আগমনের সময় নির্ণয় করার কাজে ওই হাড়গুলো সহায়ক হতে পারে। মিশিগানে এ পর্যন্ত ৩০টি ম্যামথের জীবাশ্ম পাওয়া গেছে বলে জানা গেছে।






মন্তব্য চালু নেই