মেইন ম্যেনু

হজযাত্রীদের ফ্লাইট শিডিউল ঘোষণা

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ফ্লাইট শিডিউল ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়। চলতি বছর হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ থেকে প্রথম বিমানটি যাত্রা করবে আগামী ১৬ আগস্ট, আর হজ ফ্লাইট চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। ওইদিন সকাল ৮টা ৩৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করবে বিমানটি। বাংলাদেশ থেকে এবার যারা হজে যাবেন, তাদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু আগামী ৫ আগস্ট।

আগামী ১৭ সেপ্টেম্বর সকাল সোয়া ১০টায় ২০ জন ভিআইপি হজযাত্রী নিয়ে সর্বশেষ ফ্লাইটটি (বিজি-৫০৯১) সৌদি আরব যাবে।

সরকারি ব্যবস্থাপনায় যাত্রীদের নিয়ে ২৮ সেপ্টেম্বর সৌদি আরব থেকে বাংলাদেশের উদ্দেশ্যে ফিরতি হজ ফ্লাইটটি ছেড়ে আসবে। শেষ ফ্লাইটটি যাত্রী নিয়ে ৭ অক্টোবর ঢাকায় আসবে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ সব তথ্য জানা গেছে।

সৌদি সরকার চলতি বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার হাজি পাঠানোর অনুমোদন দিলেও শেষ পর্যন্ত সরকারিভাবে আড়াই সহস্রাধিক যাত্রী হজে যাচ্ছেন।

তাদের মধ্যে প্যাকেজ ‘এ’ এর আওতায় ১ হাজার ১শ’ ২৪ জন ও প্যাকেজ ‘বি’ এর আওতায় ১ হাজার ২শ’ ৩০ জন হজ যাত্রী রয়েছেন। অবশিষ্টদের মধ্যে ভিআইপি ও মেডিকেল টিমের সদস্যরা রয়েছেন বলে জানা গেছে।

স্বাস্থ্য সনদ বিমানবন্দরে দেখানোর জন্য হজযাত্রীদের নিজ হেফাজতে রাখতে হবে বলেও উল্লেখ করা হয় হজ আফিসের চিঠিতে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর হজ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এবার বাংলাদেশ থেকে এক লাখ ১ হাজার ৭৫৮ জন হজ করতে সৌদি আরব যেতে পারবেন। এর মধ্যে পাঁচ হাজার সরকারি ব্যবস্থাপনায় এবং অন্যরা বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে সৌদি আরব যাচ্ছেন।






মন্তব্য চালু নেই