মেইন ম্যেনু

হজের অনুমোদন পেলেন ২৬২ মাহরাম

চলতি বছর হজ গমনেচ্ছু নারীদের অভিভাবক (মাহরাম) হিসেবে দুইশ ৬২ জনকে অনুমোদন দিয়েছে ধর্মমন্ত্রণালয়। ২৪৬ জন পুরুষ ও শিশুসহ অন্যান্য বিবেচনায় ১৭ জন মাহরাম হিসেবে অনুমোদন পান। বৈধ তালিকাভুক্ত মাহারামদেরকে স্ব স্ব আবেদনকারীদের সঙ্গে অন্তর্ভুক্ত করে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৮ মে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকির আহমেদের সভাপতিত্বে কারওয়ানবাজার বিজনেস অটোমেশন লিমিটেডের সম্মেলন কক্ষে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৬ এর ৩ দশমিক ৪ ধারা অনুযায়ী মাহরাম অর্ন্তভুক্তকরণ সম্পর্কিত যাচাই কমিটির সভায় হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) থেকে মাহরাজনিত এক হাজার একশ ৮৮টি আবেদন জমা পড়ে। আবেদনগুলো সিস্টেমে পরীক্ষা করে দেখা যায় ১৩৮টি এজেন্সির নারীর মাহরামজনিত হজযাত্রীর সংখ্যা তিনশ ৬১।

ধর্মমন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) ও মাহরাম অন্তর্ভুক্তকরণ সম্পর্কিত যাচাই কমিটির আহ্বায়ক জাকির আহমেদ সভাপতিত্বে অনুষ্ঠিত সভার কার্যবিবরণীতে বলা হয় তিনশ ৬১ জনের মধ্যে দুইশ ২০ জন সুপারিশকৃত, ছয়জন সুপারিশকৃত কিন্তু উদ্দেশ্যমূলক ও একশ ১৯ জনের আবেদন সুপারিশযোগ্য নয় বলে উল্লেখ করা হয়।

এছাড়া ১১ জন অপ্রাপ্তবয়স্ক ও ৫ জন কোটার ভিত্তিতে বিধায় প্রযোজ্য নয় বলে উল্লেখ করা হয়।

পরবর্তীতে পৃথকভাবে প্রতিটি আবেদন যাচাইবাছাই করে ২শ’ ৬২ জনকে মাহরাম হিসেবে বৈধ ঘোষণা করা হয়।






মন্তব্য চালু নেই