মেইন ম্যেনু

হজের খুতবা : সন্ত্রাসবাদের কোনো ধর্ম নেই

আরফাতের ময়দানে দেওয়া খুতবায় মক্কার মসজিদুল হারামের ইমাম শায়খ আব্দুর রহমান আল সুদাই বলেছেন, সন্ত্রাসবাদের কোনো ধর্ম কিংবা দেশ নেই। একই সঙ্গে তিনি হজের সময় হাজিদের যে কোনো ধরণের রাজনীতি থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন।

পবিত্র হজের পাঁচদিনের আনুষ্ঠানিকতার গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ৯ জিলহজ ফজরের নামাজ আদায়ের পর হাজিদের মিনা থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানের উদ্দেশে যাত্রা । এখানে সূর্যাস্ত পর্যন্ত তাদের অবস্থান করতে হয়। আরফাতের ময়দানে অবস্থানের সময় হাজিদের উদ্দেশে খুতবা প্রদান করে থাকেন সৌদি আরবের গ্রান্ড মুফতি। এ বছর অসুস্থতার কারণে গ্রান্ড মুফতি আব্দুল আজিজ এবার আরফাতের ময়দানে হাজির হলেও খুতবা প্রদান করেননি। তার পরিবর্তে খুতবা প্রদান করেছেন মসজিদুল হারামের ইমাম শায়খ আব্দুর রহমান।

খুতবায় শায়খ আব্দুর রহমান বলেছেন, মুসলিম উম্মাহকে এখন অনেক সমস্যার মোকাবেলা করতে হচ্ছে। এগুলো সমাধানে মুসলিম বিশ্বের নেতাদের একসঙ্গে কাজ করতে হবে। এসময় তিনি মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান।

তরুণরা যাতে ভ্রান্ত মতাদর্শে প্রভাবিত না হয় এ জন্য অভিভাবক, শিক্ষক ও বুদ্ধিজীবীদের সতর্ক থাকার পরামর্শও দেওয়া হয় খুতবায়।

শায়খ বলেন, আলেমরা মহানবীর উত্তরাধিকারী । তাদেরকে সত্য কথা বলতে হবে এবং জনসাধারণের কাছে উত্তম উদহারণ সৃষ্টি করতে হবে।






মন্তব্য চালু নেই