মেইন ম্যেনু

হঠাৎ করেই জানা তথ্য ভুলে যাচ্ছেন? কারণ জেনে নিন

এমন সময় আসে যখন দেখবেন, হঠাৎ করেই অনেক কিছু ভুলে যাচ্ছেন। ছোটখাটো বা গুরুত্বপূর্ণ যেকোনো তথ্য আর মনে করতে পারছেন না। চিন্তিত হওয়ার কিছু নেই। বেশ কয়েকটি কারণে এমনটা হতে পারে। আমেরিকার ইউনিভার্সিটি অব ইলিনয়েসের ক্লিনিক্যাল সাইকিয়াট্রির প্রফেসর ও মেমোরি অ্যান্ড এজিং ক্লিনিকের কো-অর্ডিনেটর মারিয়া ক্যাসেট্রা জানিয়েছেন এর পেছনের কারণ।

১. আপনি সবকিছু নিয়ে ক্রমাগত দুশ্চিন্তা করতে থাকেন। নতুন কিছু শিখতে চাইছেন, কিন্তু দুশ্চিন্তা ভর করলো। আবার সহকর্মীর সঙ্গে হয়তো এক বিষয়ে কথা বলছেন, কিন্তু অন্য কিছু নিয়ে মাথায় ঝড় তুলছেন। যেকোনো বিষয়ে আপনি মনোযোগ নিবদ্ধ করতে পারেন না। এর জন্যে মেডিটেশন প্রয়োজন। এতে যখন যে কাজটি করবেন তার প্রতি মনোযোগ আসবে।

২. আপনি নিশ্চয়ই সারা দিন বসে বসে কাজ করেন। অফিসের চেয়ার ছেড়ে ওঠা হয়ে ওঠে না আপনার। অথচ বিশেষজ্ঞরা বলেন, সপ্তাহের কর্মঘণ্টার মাঝে ১৫০ মিনিট সময় হেঁটে বা হালকা ব্যায়ামে ব্যয় করা উচিত। যদি অফিসের পুরো সময় একাধারে বসে থাকেন তবে ভুলে যাওয়ার সমস্যা গড়ে উঠবে।

৩. কোনো স্বাস্থ্যগত সমস্যায় যদি বিশেষ ওষুধ খেয়ে থাকেন তবে পার্শ্বপ্রতিক্রিয়ায় এমন হতে পারে। ড. ক্যাসেস্ট্রা জানান, অনেকে ঘুমের জন্যে অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ খেয়ে থাকেন। এ ধরনের চিকিৎসায় স্বল্পমাত্রায় স্মৃতিশক্তি হারানোর ঘটনা ঘটতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

৪. নারীদের মেনোপজের সময় এমনটা হতে পারে। এ ময় দেহে হরমোনের ক্ষরণ কমে যেতে থাকে। অনেক নারী এ সময়টাতে এমন এক অবস্থার সম্মুখীন হন যাকে বলা হয় ‘ব্রেইন ফগ’। আবার রাতে ঘুমের সময় শরীর ঘেমে ওঠা এ সময়ের সাধারণ ঘটনা। এ সময়ের আরেকটি সমস্যা হলো, হঠাৎ করেই বিভিন্ন তথ্য ভুলে যাওয়া।

৫. আপনি স্মার্টফোনে আসক্ত। প্রযুক্তির যুগে এটা সাধারণ ঘটনা। কিন্তু আপনি ফেসবুক, ইন্সটাগ্রাম, পিন্টারেস্ট, টেক্সট মেসেজ ইত্যাদি নানা কাজে একযোগে ব্যস্ত থাকেন। অর্থাৎ কোনো নির্দিষ্ট বিষয়ে আপনি মনোনিবেশ করতে পারছেন না। কাজেই কোনো তথ্যই গুরুত্বের সঙ্গে মাথায় প্রবেশ করছে না। তাই ভুলে যাওয়া স্বাভাবিক বিষয়।

৬. বেশি পরিমাণ অ্যালকোহল ও মাদকের প্রভাবে হঠাৎ করেই স্মৃতি হারাতে পারে। অ্যালকোহল আসলে ঘুমের ব্যাঘাত ঘটায়। কাজেই এগুলো এড়িয়ে চলতে হবে।

৭. বাধ্যর্কজনিত কারণেও এমন ঘটে। বয়স বৃদ্ধির সঙ্গে কমে আসতে থাকে দেহের সব প্রত্যঙ্গের কর্মক্ষমতা। বয়স্করা কিছু শুনলে তা মুহূর্তেই ভুলে যেতে পারেন। যাদের বয়স বেশি, তাদের এ সমস্যা বেশ স্বাভাবিক বিষয়।






মন্তব্য চালু নেই