মেইন ম্যেনু

হবু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাসের কড়া হুঁশিয়ারি

ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে না নেয়ার জন্য দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

এছাড়াও জেরুজালেমে দূতাবাস সরিয়ে আনা থেকে যুক্তরাষ্ট্রকে বিরত রাখতে চীন, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান তিনি।

পৃথক দাফতরিক চিঠিতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট এ সতর্কবার্তা জানান বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা ওয়াফা।

তবে চিঠিগুলো কবে পাঠানো হয়েছে তার দিনক্ষণ নির্দিষ্ট করে জানায়নি সংবাদ সংস্থাটি।

ওয়াফার বরাতে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, ট্রাম্পকে লেখা চিঠিতে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়ার ঝুঁকির ব্যাপারে সতর্ক করেন মাহমুদ আব্বাস।

উল্লেখ্য, মুসলিম দেশ ফিলিস্তিনের আদিবাসীদের উচ্ছেদ করে ১৯৪৮ সালে অবৈধ রাষ্ট্র ইসরাইল ঘোষণা করা হয়। মুসলমানদের তৃতীয় পবিত্র শহর জেরুজালেমকে এর রাজধানী করারও পরিকল্পনা করে দখলদার ইহুদিবাদীরা।

১৯৬৭ সালের ছয়দিনের জেরুজালেমের পূর্বাঞ্চল নিজেদের দখলদারিত্ব সম্প্রসারণ করে ইসরাইল। তবে এই দখলদারি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে স্বীকৃতি পায়নি। ফলে যুক্তরাষ্ট্রসহ জাতিসংঘের অধিকাংশ সদস্য দেশ জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর পরিবর্তে বিরোধপূর্ণ শহর হিসেবে বিবেচনা করবে।

তবে জেরুজালেমের স্বীকৃতি পেতে বিশ্বজুড়ে কয়েক দশক ধরেই লবিং করে বেড়াচ্ছে ইহুদিবাদী গোষ্ঠী। যুক্তরাষ্ট্রে ইহুদিবাদী লবি প্রভাবশালী হলেও দেশটি ইসরাইল-ফিলিস্তিন দ্বি-রাষ্ট্রের সমথর্ক হওয়ায় ইসরাইলের চেষ্টা এতদিন সফল হয়নি।

তবে যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার বিষয়কে সমর্থনের কথা জানান রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

তিনি একাধিকবার বলেন, তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে আনার পরিকল্পনা রয়েছে তার।

গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরও ট্রাম্প নিজের পরিকল্পনায় অটল রয়েছেন। যার ধারাবাহিকতায় গত মাসে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ব্যাপারে অঙ্গীকারকারী কট্টর ডানপন্থী আইনজীবী ডেভিড ফ্রাইডম্যানকে গত মাসে ইসরাইলে মার্কিন রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দেন ট্রাম্প।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই