মেইন ম্যেনু

হলিউড সিনেমায় বলিউডের সেরা ১০ তারকা

অনেক আগে থেকেই হলিউডের চলচ্চিত্রে বলিউড তারকাদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। হলিউডের বিভিন্ন সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করে অনেক বলিউড তারকাই পৃথিবীব্যাপী সুনাম কুড়িয়েছেন।

তাদের ক্যারিয়ারে যুক্ত হয়েছে নতুন মাত্রা। অমিতাভ থেকে শুরু করে ঐশ্বরিয়া রাই পর্যন্ত যারা হলিউডের বিভিন্ন সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তাদের মধ্যে সেরা দশজনকে নিয়ে সাজানো হয়েছে এ প্রতিবেদন।

অমিতাভ বচ্চন : বলিউডের সেরা প্রতিভাধর অভিনেতা বলা হয়ে থাকে অমিতাভ বচ্চনকে। বলিউডের এই শাহেনশাহ অভিনয় দিয়েই জীবিত অবস্থায় পেয়েছেন কিংবদন্তি খেতাব। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত হলিউডের বিখ্যাত চলচ্চিত্র দ্য গ্রেট গ্যাটসবাই সিনেমায় দেখা যায় এ অভিনেতাকে। এই সিনেমায় তার সহশিল্পী ছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও।

আমরিশ পুরি : স্টিভেন স্পিলবারগের দুটি সিনেমা ইন্ডিয়ানা জোনেস, এবং টেম্পেল অব ধুম। এই সিনেমা দুটিতে অভিনয় করে আমরিশ পুরি জানান দিয়েছেন তিনি বৈশ্বিক মানের অভিনেতা। এতে বলিউডের মাগাম্বো খ্যাত এই অভিনেতাকে নেতিবাচক চরিত্রে দেখা যায়।

নাসিরুদ্দিন শাহ্ : বলিউডের পাশাপাশি হলিউডেও নিজেকে একজন দক্ষ অভিনেতা হিসেবে প্রমাণ করেছেন নাসিরুদ্দিন শাহ্। দ্য মুনসুন ওয়েডিং, দ্য লিগ অব এক্সট্রা অরডিনারি জেন্টেলম্যান, দ্য গ্রেট নিউ ওন্ডারফুল প্রভৃতি হলিউড সিনেমা তাকে অভিনেতা হিসেবে যেমন জনপ্রিয় করেছে তেমনি পদ্ম-শ্রী, পদ্ম ভূষণের মতো মর্যাদাপূর্ণ পুরস্কার পেতেও সাহায্য করেছে।

অনুপম খেড় : বলিউডে একাধিক সিনেমায় সবচেয়ে বেশি উপস্থিতি যাদের লক্ষ্য করা যায় তাদের মধ্যে অনুপম খেড় বিশেষভাবে উল্লেখযোগ্য। হিন্দি সিনেমায় তার অভিনয় প্রশংসার দাবি রাখে। তবে হলিউডে বেন্ট ইট লাইক বেকহাম, সিলভার লাইনিং প্লেবুক স্পিডি সাইন, ব্রিজ অ্যান্ড প্রিজুডিস প্রভৃতি সিনেমায় সাবলীল অভিনয় তাকে বিশ্ব মানের অভিনেতা হিসেবে প্রমাণ করেছে।

অনিল কাপুর : স্লামডগ মিলোনিয়ার সিনেমায় অভিনয়ের মাধ্যমে এই বলিউড কিংবদন্তি পৃথিবীব্যাপী জনপ্রিয়তা কুড়ান। অনিল কাপুরই একমাত্র বলিউড তারকা যিনি সর্বপ্রথম ২০১৩ সালে টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ আমন্ত্রিত অতিথি হওয়ার সৌভাগ্য অর্জন করেছিলেন। হলিউডে অভিনয়ের কারণেই এই সম্মাননা পেয়েছেন তিনি।

ইরফান খান : বলিউড থেকে যারা এই পর্যন্ত হলিউডের বিখ্যাত কিছু চলচ্চিত্রে সাড়া জাগানো অভিনয়ের তাদের মধ্যে ইরফান খান সব থেকে বেশি আলোচিত। যদিও বলিউডে একটু গা ঢাকা দেওয়ার অভ্যাস আছে তার। তবে গা ঢাকা দিয়েই তিনি একসাথে বলিউড এবং হলিউডের সিনেমায় কাজ করে নিজের ক্যারিয়ারকে রঙিন করে তুলেছেন। হলিউডে ইরফান খান অভিনীত সিনেমার মধ্যে লাইফ অব পাই, দ্য নেমসেক, আই লাভ ইউ, নিউইয়র্ক, স্লামডগ মিলনিয়ার, দ্য এমেইজিং স্পাইডারম্যান উল্লেখযোগ্য।

ওম পুরি : বলিউডের সিনেমায় ওম পুরি একটি জনপ্রিয় নাম। তবে এই অভিনেতা হলিউডে গিয়েও তার অভিনয় দক্ষতার যথেষ্ট প্রমাণ দিয়েছেন। তার অভিনীত হলিউড চলচ্চিত্রগুলোর মধ্যে সিটি অব জয়, ইস্ট ইস ইস্ট, উলফ, গোস্ট অ্যান্ড ডার্কনেস প্রশংসার দাবীদার। এসব সিনেমার মাধ্যমে ওম পুরি তার খ্যাতির চূড়াকে আরও বেশি সমৃদ্ধ করেছে।

তাবু : বলিউডসহ ইন্ডিয়ার বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাবুর। শুধু তাই নয়, হলিউডে অভিনয় করেও বেশ প্রশংসা কুড়িয়েছেন তিনি। তার অভিনীত বিভিন্ন সিনেমার মধ্যে দ্য নেমসেক এবং লাইফ অব পাই এর কারণে দর্শকদের কাছে বেশি প্রশংসিত এ অভিনেতা।

ঐশ্বরিয়া রাই বচ্চন : সৌন্দর্য এবং অভিনয় দক্ষতার কারণে শুধু বলিউড নয়, হলিউডেও ঐশ্বরিয়ার পরিচিতি রয়েছে। বলিউড ইতিহাসের অন্যতম সেরা এই অভিনেত্রীর হলিউড সিনেমার মধ্যে ব্রিজ অ্যান্ড প্রিজুডিস, মিস্ট্রেস অব স্পিচেস, প্রভোকড : এ ট্রু স্টোরি, দ্য পিঙ্ক পার্টনার টু উল্লেখযোগ্য।

মল্লিকা শেরওয়াত : বলিউডে ব্যাপকভাবে আলোচিত ও সমালোচিত এই অভিনেত্রীর হলিউডে অভিনয় তাকে যেমন এনে দিয়েছে খ্যাতি, তেমনি তার ক্যারিয়ারকে করেছে উজ্জ্বল। এই অভিনেত্রী হলিউডের দ্য মিথ অ্যান্ড পলিটিক্স অব লাভ সিনেমায় অভিনয় করে বেশি প্রশংসিত হয়েছিলেন। পেয়েছিলেন লস এঞ্জেলস থেকে বিশেষ সম্মাননা।






মন্তব্য চালু নেই