মেইন ম্যেনু

হাঁড়ি পাতিলের পোড়া দাগ দূর করুন সহজ ৫ উপায়ে

মাংস জ্বাল দিতে দিতে অনেক সময় পাতিল পুড়ে যায়। পাতিলের এই পোড়া দাগ উঠানো বেশ কষ্টসাধ্য। নানা রকম ডিটারজেন্ট ব্যবহার করার পরও এই জেদী দাগ উঠানো হয় না। ঈদের সময় এই সমস্যাটায় বেশি পড়তে হয়। অনেক সময় এই দাগ পাতিলে দীর্ঘস্থায়ী হয়ে যায়। এই পোড়া দাগ দূর করার ঘরোয়া কিছু উপায় রয়েছে। এই উপায় ব্যবহার করে খুব সহজে হাঁড়ি পাতিলের পোড়া দাগ দূর করা সম্ভব।

১। ভিনেগার

পাতিলের পোড়া দাগ তোলার জন্য ভিনেগার অনেক বেশি কার্যকরী। পোড়া জায়গায় ভিনেগার দিয়ে চুলায় অল্প আঁচে পাতিল রাখুন। চুলা থেকে নামিয়ে একটি ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ ঘষার পর দেখবেন দাগ আস্তে আস্তে উঠে গেছে। ভিনেগার এর পরিবর্তে লেবুর রস ব্যবহার করতে পারবেন।

২। কেচাপ

বার্গার, চপ, পিজ্জা খেতে যে কেচাপ ব্যবহার করা হয়, সেই কেচাপ পাতিলের পোড়া দাগ দূর করে দেবে। পাতিলের পোড়া দাগের স্থানে টমেটো কেচাপ লাগিয়ে নিন। সারারাত এভাবে পাতিলটি রেখে দিন। পরের দিন এটি ঘষে ঘষে ধুয়ে ফেলুন। টমেটোতে যে এসিড আছে তা পোড়া দাগ দূর করে থাকে।

৩। বেকিং সোডা

পাতিলের পোড়া দাগ লাগা স্থানে এক বা দুই কাপ বেকিং সোডা ছিটিয়ে নিন। এবার কিনারা পর্যন্ত পর্যাপ্ত পানি দিয়ে ১৫ মিনিট ফুটতে দিন। প্রয়োজন পড়লে এটি ১/২ ঘন্টা পর আবার করুন। খুব বেশি কালো দাগ পরলে এক চিমিট লবণ দিয়ে দিতে পারেন।

৪। কোকাকোলা

কোকাকোলা দিয়ে পাতিলটি ভর্তি করে নিন। কয়েক ঘন্টার জন্য পাতিলটি এভাবে রেখে দিন। এবার একটি পাতিল ঘষার মাজুনি দিয়ে ভাল করে ঘষুন। তারপর পাতিলটি ধুয়ে ফেলুন। ধোয়ার পর দেখবেন দাগ একদম দূর হয়ে গেছে।

৫। ডিশওয়াশার ডিটারজেন্ট

পাতিলের পোড়া জায়গায় ডিশওয়াশার পাউডার ছিটিয়ে দিন। তারপর গরম পানি দিয়ে পাতিলটি ভরে ফেলুন। পানি ঠান্ডা হয়ে এলে একটি ব্রাশ দিয়ে ঘষুন। দাগ হালকা হলে এই পদ্ধতিটি অনেক ভাল কাজ করবে।






মন্তব্য চালু নেই